চলমান সংবাদ

বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের মানববন্ধন ও র‍্যালি অনুষ্ঠিত

(ছবির ক্যাপশানঃ জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের মানববন্ধন ও সমাবেশে বক্তব্য প্রদান করছেন জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত)

আজ বিকাল সাড়ে ৩টায় সীতাকুন্ডের বার আউলিয়া বাজারে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষ্যে জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের এক মানববন্ধন ও র‍্যালি অনুষ্ঠিত হয়। ফোরামের আহ্বায়ক শ্রমিকনেতা তপন দত্তের সভাপতিত্বে এবং সদস্য সচিব ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন ফোরামের যুগ্ম আহ্বায়ক এ এম নাজিম উদ্দিন, জাতীয়তাবাদী শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক শ ম জামাল, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি কাজি আলতাফ হোসেন, জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের সদস্য এবং জাতীয় শ্রমিক লীগ সীতাকুন্ড আঞ্চলিক কমিটির সভাপতি মাহাবুবুল আলম, জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের সদস্য মছিউদ্দোউলা, জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, জাহাজভাঙা শ্রমিক সেফটি কমিটির আহ্বায়ক জহির উদ্দিন মাহমুদ, জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের কোষাধ্যক্ষ রিজওয়ানুর রহমান খান, বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোঃ আলী, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর সাধারণ সম্পাদক কে এম শহিদুল্লাহ, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোঃ ইদ্রিছ, জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আহ্বায়ক মোঃ মানিক মণ্ডল, জাহাজভাঙা শ্রমিকনেতা মোঃ হাসান প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন,”জাহাজভাঙা শিল্পের ফলে পরিবেশের উপর মারাত্মক প্রভাব পড়ছে। ব্যবহৃত ক্ষতিকর পদার্থ এবং অপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনার কারণে পরিবেশ দূষণ বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া, এই শিল্পে কর্মরত শ্রমিকরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। তাদের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা জরুরি।”
বক্তারা আরও বলেন,”শ্রমিকদের সুরক্ষার জন্য উন্নতমানের সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করা এবং বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করা অত্যন্ত জরুরি। আমাদের পরিবেশ এবং শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করতে টেকসই এবং পরিবেশ বান্ধব প্রযুক্তির প্রয়োগ একান্ত প্রয়োজন।”
র‍্যালিতে অংশগ্রহণকারীরা সরকারের কাছে পরিবেশ বান্ধব নীতিমালা প্রণয়ন ও কঠোরভাবে বাস্তবায়নের আহ্বান জানান। তারা উল্লেখ করেন, উন্নত দেশগুলোতে যে সমস্ত নীতিমালা ও প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেগুলি অনুসরণ করে বাংলাদেশেও পরিবেশ বান্ধব জাহাজভাঙা শিল্প গড়ে তোলা সম্ভব।
পরিশেষে, বক্তারা আশাবাদ ব্যক্ত করেন যে, এই আন্দোলনের মাধ্যমে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে এবং সরকার ও শিল্প সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।
সভাপতির বক্তব্যে তপন দত্ত বলেন, দুই একটা গাছ লাগালেই পরিবেশ রক্ষা পায় না। তিনি বলেন, নদী খেকো, পাহাড় খেকো এবং ভূমি দস্যুদের আগ্রাসন সম্মিলিতভাবে রুখতে না পারলে আগামী প্রজন্মের বেঁচে থাকা কঠিন হয়ে যাবে। তাই এই বিশ্বকে আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করতে হলে সবাইকে পরিবেশ বাঁচাও আন্দোলন গড়ে তুলতে হবে।
মানববন্ধন শেষে ঢাকা-চট্টগ্রাম হাইওয়েতে বিভিন্ন দাবি সম্বলিত এক বিশাল র‍্যালি অনুষ্ঠিত হয়।

পড়ুন:  আসন্ন বাজেটে জাহাজভাঙা শ্রমিকদের জন্য পর্যাপ্ত বরাদ্দের দাবিতে সমাবেশ