চলমান সংবাদ

আসন্ন বাজেটে জাহাজভাঙা শ্রমিকদের জন্য পর্যাপ্ত বরাদ্দের দাবিতে সমাবেশ

জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে আসন্ন বাজেটে জাহাজভাঙা শ্রমিকদের জন্য পর্যাপ্ত বরাদ্দের দাবিতে সীতাকুন্ড উপজেলার কদমরসুলে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের আহবায়ক জাহাজভাঙা শ্রমিকনেতা মানিক মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানব বন্ধন ও সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তৃতা করেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু এবং অতথি বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বিএমএফ এর যুগ্ম সম্পাদক মোঃ আলী এবং নাগরিক সমাজের প্রতিনিধি ইমাম হোসেন স্বপন এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা মোঃ জামাল, মোঃ সবুজ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

সমাবেশে জাহাজভাঙা শিল্প খাতে শোভন কাজ বাস্তবায়নে জীবনধারন উপযোগী মজুরি, কর্মক্ষেত্রে সকল শ্রমিকের নিরাপত্তা বিধান, আইএলও কনভেনশন ১০২ অনুসরন করে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত-নিহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরন আদায়ের লক্ষে শ্রম আইনের প্রয়োজনীয় সংশোধনীর উদ্যোগ নেয়ার আহ্বাণ জানানো হয়।

শ্রমিকনেতারা আরো বলেন, জাহাজভাঙা শিল্প খাতে কর্মরত শ্রমিকদের মজুরি খুবই অপ্রতুল। ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিষের দাম বৃদ্ধিতে এই সেক্টরের শ্রমিকদের জীবনধারণ কষ্টকর হয়ে পড়েছে। এই অবস্থায়  এই সেক্টরের শ্রমিক নিম্নতম মাসিক মজুরি ২০ হাজার টাকা নির্ধারন এবং শ্রমিকদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চাহিদা মিটানোর লক্ষ্যে সকল শ্রমিকদের জন্য অবিলম্বে ন্যায্য মুল্যে রেশনিং ব্যবস্থা চালু করার জন্য আসন্ন বাজেটে পর্যাপ্ত বরাদ্দের দাবি জানানো হয়।

সমাবেশে জাহাজভাঙা শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং জাহাজভাঙা শিল্প জোনকে কয়েকভাগে ভাগ করে প্রত্যেক জায়গাঁয় জরুরি চিকিৎসা প্রদানের সুবিধার্থে পর্যাপ্ত সংখ্যক এম্বুলেন্স রাখার দাবি জানানো হয়।

নেতৃবৃন্দ সরকারের উদ্যোগে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক গড়ে তুলে উক্ত শ্রমিকদের শ্রমিকদের একটি কেন্দ্রীয় ডাটাবেজ তৈরি করার জোর দাবি জানানো হয়।