চলমান সংবাদ

ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে বিলস কার্যক্রম সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত


বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স-এর চট্টগ্রামে চলমান কার্যক্রম বিষয়ে স্থানীয় ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা আজ (২৫ মার্চ ২০২৪) নগরীর নন্দনকাননের রোজ গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিল্স-এর আজীবন সদস্য ও বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা কাজী শেখ নুরুল্লাহ্ বাহার।

সভায় বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগের উজ্জ¦ল বিশ^াস ও নাসরিন আক্তার, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের শ ম জামাল ও শাহেনেওয়াজ চৌধুরী, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের কাজী আলতাফ হোসেন ও নাজমা আক্তার, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস-এর আনোয়ারুল হক ও রেখা বড়–য়া, বাংলাদেশ লেবার ফেডারেশনের নুরুল আবছার ভূঁইয়া, আবু আহমেদ ও গোলজার বেগম, জাতীয় শ্রমিক জোটের এ কে এম মোমিনুল ইসলাম ও শাহানা আক্তার, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের জাহেদউদ্দিন শাহীন। সভাটি সঞ্চালনা করেন বিল্স-এর পাহাড়ী ভট্টাচার্য। সভার শুরুতে বিল্স কার্যক্রম নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন বিলস্-এর রিজওয়ানুর রহমান খান। অপর একটি কমৃসুচি নিয়ে আলোচনা করেন বিল্স-এর ফজলুল কবির মিন্টু।

সভায় বিল্স-ডিজিবি-বিডবিøউ যৌথ কার্যক্রমের আওতায় ২০২৪ মেয়াদে প্রধান প্রধান কর্মসূচিসমূহ বিশেষত: এলাকা-ভিত্তিক উঠান বৈঠক, শ্রম আইন বিষয়ক প্রশিক্ষণ, টিম মিটিং, নেতৃত্বের সাথে পরার্মশ সভা, শ্রম ইস্যুতে ইয়থ্ নেটওয়ার্ক ও ট্রেড-ইউনিয়ন সিএসও-র যৌথ মাঠ পর্যায়ের সভা-সমাবেশ-ক্যাম্পেইন কার্যক্রম, সরকার-মালিকপক্ষ-অংশীজনদের সাথে লবি/এ্যডভোকেসি, বুলেটিন-প্রেসক্লিপিংস-অপরাপর শ্রম ইস্যুতে প্রকাশনা তৈরী ও বিতরণ, ভুক্তভোগি শ্রমিকদের আইন ও পরার্মশ সহায়তা প্রদান, ইর্ন্টাণশীপ, কেস স্টাডি এবং সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রম এর বিষয়ে সকলকে অবহিত করা হয়।

সভায় চট্টগ্রামের নির্ধারিত ৭টি শ্রম সেক্টরে শ্রমিকের শোভন কাজ ও সামাজিক ন্যায় বিচার নিশ্চিত করতে বিল্স-এর নানামাত্রিক কার্যক্রমে স্থানীয় ট্রেড ইউনিয়ন নেতৃত্বের সহযোগিতা, দায়িত্ব ও ভুমিকা বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।