চলমান সংবাদ

পরিবেশবান্ধব পোশাক কারখানার আরো আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে

বস্ত্র ও পোশাক খাতে পরিবেশবান্ধব কারখানা হিসেবে সেপ্টেম্বর মাসে আরো দু’টি কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে। ফলে দেশে এখন মোট পরিবেশবান্ধব পোশাক কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২০২টি। রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ এ তথ্য জানিয়েছে।
আজ রোববার বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এক বিৃবতিতে জানান, ‘গত মাসে আমরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ২০০ পরিবেশবান্ধব কারখানা স্থাপনের মাইলফলক অর্জন করি। আনন্দের বিষয় এ মাসে আরও ২টি কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছি। ফলে এখন দেশে পরিবেশবান্ধব পোশাক কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২০২।’
নতুন করে যে দু’টি কারখানা পরিবেশবান্ধব সনদ পেয়েছে, সেগুলো হলো-ইউনিভার্সেল মেনসওয়্যার লিমিটেড এবং প্যাসিফিক জিনস ওয়্যার লিমিটেড। দু’টি কারখানা যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিণ বিল্ডিং কাউন্সিলের  (ইউএসজিবিসি) গোল্ড সনদ পেয়েছে।
পরিবেশবান্ধব কারখানার মধ্যে ৭৩টি মর্যাদাপূর্ণ প্লাটিনাম সনদধারী, ১১৫টি গোল্ড এবং ১০টি সিলভার সনদধারী। বর্তমানে বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব ১৫টি কারখানার ১৩টি বাংলাদেশের এবং লিড সনদে সর্বোচ্চ নম্বর পাওয়া অথ্যাৎ বিশ্বের ১ নম্বর পরিবেশবান্ধব কারখানাটি এ দেশের।

# ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০২৩