চলমান সংবাদ

অবিলম্বে বাউবি চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্রের এমপিএইচ ২য় ব্যাচের চূড়ান্ত থিসিস পরীক্ষার ফলাফল প্রকাশ করার দাবী

আজ ০৮ই সেপ্টেম্বর শুক্রবার সকাল ১১টায় বাউবি-এমপিএইচ শিক্ষার্থী কল্যাণ পরিষদ এর উদ্যোগে বাউবি চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্রের সম্মূখে পরিষদের আহবায়ক ডাঃ আরিফ বাচ্চুর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ জিনিয়া কালাম, ডাঃ এ কিউ এম জিসানুর রহমান, ডাঃ সঞ্জয় কান্তি নাথ, ডাঃ মোঃ সফিউল ইসলাম, খোকন কান্তি বিশ্বাস, মোঃ আরিফুল ইসলাম, ডাঃ নুসরাত শারমিন প্রমূখ।

সভা শেষে বাউবি চট্টগ্রাম অঞ্চলিক কেন্দ্রের পরিচালক মোঃ ফরিদুল আলম এর মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট   স্মারকলিপি প্রদানকালে উপস্থিত শিক্ষার্থীগণ বলেন, তারা গত ২১শে মে ২০২৩ খ্রিঃ হতে ২০শে জুলাই ২০২৩ খ্রিঃ পর্যন্ত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম রিজিওনাল সেন্টার, কতৃক আয়োজিত ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) থিসিস মূল্যায়ন পরীক্ষায় যথানিয়মে অংশগ্রহণ করেছেন। তাদের সাথে প্রথম ব্যাচ (২০১৮ শিক্ষাবর্ষ) ও তৃতীয় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দও পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। কিন্তু গত ২৭শে আগষ্ট ২০২৩ খ্রীঃ শুধুমাত্র তৃতীয় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দ এর উক্ত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। কিন্তু একই সময়ে একই পরীক্ষায় অংশগ্রহণ করা তৃতীয় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দের ফলাফল প্রকাশিত হলেও দ্বিতীয় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) এর পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশিত না হওয়ায় শিক্ষার্থী সহ সকল শিক্ষকগণ বিস্মিত হয়েছেন ও এর কোন কারণ আমাদের নিকট বোধগম্য নয়।

শিক্ষার্থীগণ আরও বলেন, তারা দ্বিতীয় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দ কোভিড অতিমারির কারনে প্রায় দুই বছর পিছিয়ে পড়েছেন এবং কোভিড অতিমারির সময় তারা অনলাইনে ক্লাস করেছিলেন। পরবর্তীতে কোভিড অতিমারির কারনে সুনির্দিষ্ট সময়ের প্রায় এক বছর পর গত ১৭/০৭/২০২২ খ্রীঃ তারিখ দ্বিতীয় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) এর কোন পরিক্ষার রুটিন না দিয়ে, তৃতীয় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দের ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) থিসিস মূল্যায়ন পরীক্ষার একটি রুটিন প্রকাশ করা হয়, কিন্তু বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম রিজিওনাল সেন্টার, উক্ত তারিখ থেকে উক্ত রুটিন অনুযায়ী কোন পরীক্ষা আয়োজন করেনি।

একই ভাবে দ্বিতীয় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীদের জন্য উক্ত পরীক্ষার একটি রুটিন গত ২১/০৮/২০২২ তারিখে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কতৃক প্রকাশিত হয়, কিন্তু বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম রিজিওনাল সেন্টার, উক্ত তারিখ থেকে উক্ত রুটিন অনুযায়ী কোন পরীক্ষার আয়োজন করেনি।

এরপর গত ১৩/০৩/২০২৩ খ্রীঃ তারিখ পুনরায় তৃতীয় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দের ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) থিসিস মূল্যায়ন পরীক্ষার একটি রুটিন প্রকাশ করা হয়, কিন্তু বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম রিজিওনাল সেন্টার, উক্ত তারিখ থেকে উক্ত রুটিন অনুযায়ী কোন পরীক্ষা আয়োজন করেনি, বিধায় উক্ত রুটিন অনুযায়ী তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। এই প্রেক্ষাপটে গত ২১শে মে ২০২৩ খ্রীঃ থেকে চট্টগ্রাম রিজিওনাল সেন্টার, ৪র্থ সেমিস্টারের থিসিস মূল্যায়ন পরীক্ষা আয়োজন করে। সে অনুযায়ী ২য় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ), ৩য় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর প্রায় সকল শিক্ষার্থীবৃন্দ এবং এর সাথে ১ম ব্যাচ (২০১৮ শিক্ষাবর্ষ) এর কিছু শিক্ষার্থীবৃন্দ সহ মোট ৫৮ জন অংশগ্রহণ করেছে। চট্টগ্রাম রিজিওনাল সেন্টার ও এর শিক্ষকবৃন্দও উপরোক্ত শিক্ষার্থীবৃন্দের পরীক্ষা যথা নিয়মে নিয়েছেন ও সকলের পরীক্ষা সুসম্পন্ন করে ফলাফল বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বোর্ড বাজার, গাজীপুরে প্রেরণ করেছেন।

এ প্রসংগে উল্লেখ্য যে ২য় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) ও ৩য় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) থিসিস মূল্যায়ন পরীক্ষা, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের, চট্টগ্রাম রিজিওনাল সেন্টার কতৃক এই বারই (২১শে মে ২০২৩ খ্রীঃ) প্রথম আয়োজন করা হয়েছে এবং তাতে তারা যথা নিয়মে অংশগ্রহণ করেছে এবং উক্ত পরীক্ষার ফিস ও সকল শিক্ষার্থীবৃন্দ জমা দিয়েছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, রিজিওনাল সেন্টার, চট্টগ্রাম, এর কোওর্ডিনেটর অধ্যাপক ডাঃ সাইদ মাহমুদ স্যার প্রতিনিয়ত চট্টগ্রামের রিজিওনাল পরিচালক মোঃ ফরিদুল আলম স্যার ও স্কুল অফ সাইন্স অ্যান্ড টেকনোলোজি এর ডীন, অধ্যাপক ডাঃ সরকার মোঃ নোমান স্যারের সাথে যোগাযোগ রেখেই গত ২১শে মে ২০২৩ খ্রীঃ থেকে প্রায় দুই মাস ব্যাপী ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) উক্ত থিসিস মূল্যায়ন পরীক্ষা পরিচালনা করেছেন, ও অত্যন্ত সফলতার সাথে সম্পন্ন করেছেন।

উক্ত পরীক্ষা আয়োজনে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়য়ের, চট্টগ্রাম রিজিওনাল সেন্টারে পর্যাপ্ত লোকবলের অভাব থাকায় কোওর্ডিনেটর অধ্যাপক ডাঃ সাইদ মাহমুদ স্যার অন্যান্য সকল শিক্ষকবৃন্দের সহায়তায় উক্ত পরীক্ষা সুসম্পন্ন করেছেন। শিক্ষার্থীবৃন্দ উক্ত পরীক্ষা আয়োজনের জন্য প্রয়োজনীয় আর্থিক খরচ, শিক্ষার্থী প্রতি ৩৫০০/- টাকা (তিন হাজার পাঁচশত টাকা) করে দিয়েছে।

ইতিপূর্বে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কয়েকবার ২য় ও ৩য় ব্যাচের ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) থিসিস মূল্যায়ন পরীক্ষার রুটিন দিলেও, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের, চট্টগ্রাম রিজিওনাল সেন্টার সেই সকল রুটিন অনুযায়ী কোন পরীক্ষা আয়োজন করেনি।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের, চট্টগ্রাম রিজিওনাল সেন্টার কর্তৃক গত ২১শে মে ২০২৩ খ্রীঃ থেকে প্রায় দুই মাস ব্যাপী ৪র্থ সেমিস্টারের (Course code MPH 4813, MPH 4414) থিসিস মূল্যায়ন পরীক্ষায় ২য় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) ও তৃতীয় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) উভয় ব্যাচ অংশগ্রহণ করলেও কেন শুধু মাত্র ৩য় ব্যাচ (২০২০ শিক্ষাবর্ষ) এর ফলাফল প্রকাশ করা হল তার কোন কারন বোঝা যাচ্ছেনা।

স্মারকলিপিতে কোভিড অতিমারির শিকার ২য় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থীবৃন্দের শিক্ষা জীবন থেকে ইতিমধ্যে প্রায় ৫ বছর অতিক্রম হয়েছে, তাই উক্ত পরিস্থিতি বিবেচনায়, ২য় ব্যাচ (২০১৯ শিক্ষাবর্ষ) এর ৪র্থ সেমিস্টারের থিসিস মূল্যায়ন পরীক্ষার ফলাফল প্রকাশ করার জন্য কর্তৃপক্ষের নিকট আবেদন জানানো হয়।