স্বাস্থ্য

ওজন কমানোর ওষুধ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় : নভো নরডিস্ক

ডেনিশ ফার্মা গ্রুপ নভো নরডিস্কের স্থুলতার ওষুধ ‘ওয়েগোভি’ হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি এক পঞ্চমাংশ কমাতে সক্ষম হয়েছে। কোম্পানিটি মঙ্গলবার এক ঘোষণায় বলেছে, এরফলে তাদের শেয়ারের দামও অনেক বেড়ে গেছে।
প্রাথমিকভাবে গবেষণায় দেখা যায়, এই ওষুধ ওজন কমানোর ক্ষেত্রে ইতিবাচক কাজ করে। পরবর্তীতে ওষুধটি ব্যাপক জনগোষ্ঠীর মনোযোগ আকর্ষণ করে।
এই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য ৪৫ বছর বয়সের ১৭,৬০৪ জনকে বেছে নেওয়া হয় এবং তাদেরকে এলোমেলোভাবে ইনজেকশনের মাধ্যমে না হয় মুখে খাওয়ার একটি ওষুধ দেওয়া হয়। পাঁচ বছরের মধ্যে এই ওষুধ ব্যবহার করা হয়।
নভো নরডিস্কের এক বিবৃতিতে বলা হয়, এই ওষুধ ব্যবহার করার পর দেখা যায়, তাদের স্ট্রোক, এবং হার্ট অ্যাটাকে মৃত্যু ২০ শতাংশ হ্রাস পেয়েছে।
ট্রায়ালের বিস্তারিত ফলাফল এই বছরের শেষের দিকে বিজ্ঞান বিষয়ক একটি সম্মেলনে তুলে ধরা হবে। এতে আরো বলা হয়, তারা ২০২৩ সালের মধ্যে ওষুধটির বাজারজাত করনের জন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের আবেদন করবেন।
কোম্পানিটির এমন ঘোষণায় কোপেনহেগেন স্টক এক্সচেঞ্জে নভো নরডিস্কের শেয়ারের দাম ১৭ শতাংশ বেড়ে যায়।
কোম্পানির উন্নয়ন বিষয়ক নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মার্টিন হোলস্ট র‌্যাঞ্জ বলেন, ‘আমারা এই ওষুধের ফলাফলের ব্যাপারে খুব উৎফুল্ল।’
এদিকে চিকিৎসকরা নভো নরডিস্কের ওষুধের এমন ফলাফলকে স্বাগত জানিয়েছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, স্থুলতার চিকিৎসা নিয়ে বিশ্বের ওষুধ কোম্পানিগুলোর মধ্যে ব্যাপক প্রতিযোগিতা রয়েছে। পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের একশ’ কোটিরও বেশি মানুষ স্থুলতায় ভুগছে।

# কোপেনহেগেন, ১০ আগস্ট, ২০২৩