চলমান সংবাদ

চসিকের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে কর্মপরিকল্পনা তৈরির নির্দেশ

চট্টগ্রাম মহানগরীর ড্রেনেজ ব্যবস্থার আরও উন্নয়নে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা তৈরির নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

গত মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে চসিক কার্যালয়ে আয়োজিত সভায় তিনি এ নির্দেশনা দেন। জলাবদ্ধতার কারণ এবং স্বল্প ও দীর্ঘমেয়াদি সমাধান খুঁজতেই এ সভা করেছে চসিক। সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) দ্রুততম সময়ে জলাবদ্ধতা প্রকল্প শেষ করতে তাগিদ দেওয়ার জন্য সিটি মেয়রের কাছে আবেদন জানান উপস্থিত কাউন্সিলররা।

এসময় মেয়র বলেন, রেকর্ড পরিমাণ বৃষ্টি, ঢলের পানি, জোয়ার আর অসমাপ্ত প্রকল্প-সব মিলিয়ে চট্টগ্রামতো বটেই বান্দরবান আর সাতকানিয়ার মতো এলাকায়ও পানি উঠেছে। আমরা পানিবন্দি মানুষদের বাসায় বাসায় খাবার পৌঁছে দিচ্ছি। মানুষ কষ্টে আছে। আমরা দ্রুততম সময়ে পরিস্থিতি স্বাভাবিক করার জন্য কাজ করছি। তিনি চসিক প্রকৌশল বিভাগকে বিদ্যমান অবস্থায় ড্রেনেজ ব্যবস্থার আরও উন্নয়নে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা তৈরির নির্দেশনা দেন।

সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, সংস্কার কাজের ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি এবং জনগণের মতামতকে প্রাধান্য দিতে হবে। এবারের জলাবদ্ধতা মোকাবিলার অভিজ্ঞতা কাজে লাগিয়ে এমনভাবে কর্মপরিকল্পনা নিতে হবে যাতে ভবিষ্যতে নগরীতে এ ধরনের জলাবদ্ধতা না হয়।

প্রবল বর্ষণে ক্ষতিগ্রস্ত সড়কের বিবরণ এবং তা সংস্কারের কৌশল তুলে ধরে চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক বলেন, বৃষ্টির পানিতে ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কারে আমরা কাজ করছি। যেসব পয়েন্টে পানি বিভিন্ন বাধার কারণে পানি জমে আছে সেসব বাধা সরানোর জন্য কাজ চলছে। কয়েকটি সরকারি সংস্থা ইউটিলিটি সার্ভিস লাইন বসানোয় নগরীতে জলপ্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। এ সমস্যা সমাধানে সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

তিনি বলেন, ‘দীর্ঘমেয়াদি সমাধান চাইলে ড্রেনেজ সার্কেল গড়ে তুলতে হবে। অর্থাৎ সিভিল ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের সমন্বয়ে একটি বিশেষায়িত টিম গড়ে তুলতে হবে। যারা সারা বছর নগরীর জলপ্রবাহ, খাল-নালার পানি তোলার কাজ তদারকি করবে এবং মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে।’

মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম উপস্থিত কাউন্সিলরদের উদ্দেশ্যে বলেন, নিজ নিজ এলাকায় ড্রেনে কোন প্রতিবন্ধকতা আছে কিনা তা দেখার এবং দ্রুত সমাধানের চেষ্টা করতে হবে। তিনি দ্রুত রাস্তায় সৃষ্ট গর্তগুলো ভরাট করে জন ও যান চলাচল নির্বিঘ্ন করার জন্য প্রকৌশল বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন।

সভায় উপস্থিত ছিলেন কাউন্সিলর হাজী নুরুল হক, ছালেহ আহম্মদ চৌধুরী, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সলিমুল্লাহ বাচ্চু, গোলাম মোহম্মদ জোবায়ের, হাসান মুরাদ বিপ্লব, জিয়াউল হক সুমন, মোবারক আলী, জহুরুল আলম জসিম, শফিকুল আলম, কাজী নুরুল আমীন, মো. মোর্শেদ আলী, আবদুস সালাম মাসুম, মো. ইসমাইল, মো. নুরুল আমিন, আশরাফুল আলম, এসারারুল হক, নুরুল আমীন, পুলক খাস্তগীর, আবদুল মান্নান, মো. ইলিয়াস, নুর মোস্তফা টিনু, সংরক্ষিত কাউন্সিলর আনজুন আরা বেগম, ফেরদৌসী আকবর, জাহেদা বেগম পপি, হুরে আরা বেগম, রুমকী সেনগুপ্ত, রোজি আক্তারসহ চসিকের বিভিন্ন বিভাগীয় ও শাখা প্রধানরা।