চলমান সংবাদ

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ চট্টগ্রাম বিভাগীয় কনভেশন অনুষ্ঠিত

-অবিলম্বে অত্যাবশ্যকীয় পরিষেবা বিল বাতিল এবং জাতীয় নিম্নতম মজুরী ২০ হাজার টাকা নির্ধারনের দাবি

চট্টগ্রাম স্কপের বিভাগীয় কনভেনশনে বক্তব্য রাখছেন জেলা সমন্বয়ক তপন দত্ত

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) চট্টগ্রাম বিভাগীয় কনভেনশন আজ ২৭ জুলাই সকাল ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু অনুষ্ঠিত হয়। স্কপ চট্টগ্রাম জেলার সমন্বয়কারী এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন (টিইউসি) চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন দত্তের সভাপতিত্বে এবং জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক শেখ নুরুল্লাহ বাহারের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত কনভেনশনে কেন্দ্রীয় নেতাদের পক্ষ থেকে বক্তব্য দেন জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি শফর আলী, জাতীয়তাবাদী শ্রমিক দলের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন,  বিএফটিইউসি’র ভারপ্রাপ্ত সভাপতি নূর মোহাম্মদ আকন্দ, ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি শাহ আলম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক রবিউল হক শিমুল এবং জেলা নেতাদের মধ্যে বাংলাদেশ লেবার ফেডারেশনের নুরুল আবসার ভুঁইয়া, ট্রেড ইউনিয়ন সংঘের খোরশেদ আলম, জাতীয় শ্রমিক ফেডারেশনের দিদারুল আলম চৌধুরী, বিএফটিউসি’র রিজওয়ানুর রহমান খান, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের নুরুল আবসার, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের জাহেদ উদ্দিন শাহিন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের হেলাল উদ্দিন কবির এবং বন্দর, সড়ক-পরিবহণ, রেল, নৌযান, পোশাক খাত, জ্বালানী ও বিদ্যুৎ, বেসরকারী স্বাস্থ্য সেক্টর সহ মোট ১৯ টি সেক্টরের ৩৯ জন বেসিক ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

কনভেনশনে ঘোষণা পত্র পাঠ করেন টিইউসির কেন্দ্রীয় সংগঠক ফজলুল কবির মিন্টু।

কনভেনশনের ঘোষনায় কেন্দ্রীয় স্কপের ৯ দফা দাবি মেনে নেয়ার দাবি জানানোর পাশাপাশি শ্রম আইনকে পাশ কাটিয়ে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন বন্ধ করার লক্ষে পরিকল্পিতভাবে জাতীয় সংসদে উত্থাপিত পরিষেবা বিল বাতিলের দাবি জানানো হয়।

জাতীয় নিরাপত্তা ও দেশের স্বার্বভৌমত্ব রক্ষার স্বার্থে বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রাম বন্দরের বিভিন্ন কন্টেইনার টার্মিনাল পরিচালনার দায়িত্ব দেশী-বিদেশী ব্যক্তি মালিকানায় হস্তান্তরের প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করার দাবি জানানো হয়।

বর্তমান বাজার দরের সাথে সংগতি রেখে জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা এবং শ্রমিক-কর্মচারীদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর করার দাবি জানানো হয়।

কনভেনশনে, সরকারী-বেসরকারী সেক্টরে নির্বিশেষে আউট সোর্সিং এর মাধ্যমে শ্রমিক নিয়োগের প্রথা বাতিল করে, আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুসরণের মাধ্যমে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করে, শ্রম আইন ও বিধিমালায় নানা অসংগতি ও বৈষম্যমূলক ধারা সমূহ চিহ্নিত করে শ্রম বান্ধব শ্রম আইন প্রণয়নের দাবি জানানো হয়।

বন্ধ পাটকলসহ অবিলম্বে সকল বন্ধ কলকারখানা চালু করার দাবি জানানো হয়। শ্রম আইনের ১৮৫ ধারা বাতিল করে বন্দরে পূর্বের ন্যায় একাধিক শ্রমিক ইউনিয়ন গঠন করার সুযোগ পুণঃ প্রবর্তন করার দাবি জানানো হয়।

কনভেনশনে হোটেল এন্ড রেস্টুরেন্ট, গার্মেন্টস এবং বেসরকারী স্বাস্থ্য সেক্টর সহ সকল বেসরকারী সেক্টরে  কথায় কথায় শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধের জোর দাবি জানানো হয়।

# ২৭/০৭/২০২৩, চট্টগ্রাম