চলমান সংবাদ

বেকার যুবকদের স্থায়ী কর্মসংস্থানের দাবিতে চট্টগ্রামে যুব ইউনিয়নের বিক্ষোভ

জাতীয় সংসদে প্রস্তাবিত জাতীয় বাজেটে বেকারদের স্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করার ঘোষণা যুক্ত করা ও  বেকার ভাতা চালুর জন্য বাজেটে অর্থ বরাদ্দ করে বাজেট সংশোধন করার দাবিতে গত ২৩ জুন, ২০২৩, শুক্রবার বিকাল ৫ টায় আন্দরকিল্লা মোড়ে বাংলাদেশ যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সংগঠনের চট্টগ্রাম জেলার সহ-সভাপতি প্রীতম চৌধুরী’র সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী’র সঞ্চালনায় বক্তব্য রাখেন রুপন কান্তি ধর,  রাশিদুল সামির, অভিজিৎ বড়ুয়া, মো: রাসেল প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, ‘দেশের ৩ শতাংশ ধনীর বিপরীতে ৯৭ ভাগ সাধারণ মানুষ। দেশের এক চতুর্থাংশ কর্মক্ষম মানুষের পূর্ণকালীন কাজের ব্যবস্থা নেই। সরকারি চাকরিতে অনুমোদিত পদের প্রায় ২৬ শতাংশ পদ শূন্য। যা সংখ্যায় প্রায় ৩ লাখ ৬৯ হাজার ৪৫১ টি।দেশের উচ্চ শিক্ষিত যুবকদের ৪৭ শতাংশের কাজ নেই। সীমাহীন বেকারত্ব ও মূল্যস্ফীতির বেসামাল পরিস্থিতিতে সঙ্কটকালীন জরুরি কর্তব্য বিবেচনায় ‘সবার মুখে ভাত’ ও ‘সবার হাতে কাজ’র নিশ্চয়তা এবারের বাজেটের মূল লক্ষ্য হওয়ার কথা থাকলেও, যে বাজেট প্রস্তাবনা দেয়া হয়েছে তা হতাশাজনক। এ বাজেট জনজীবনকে আরও দুর্বিষহ করে তুলবে। দেশের মোট শ্রমশক্তির বিপুল অংশকে কর্মহীন রেখে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।
বক্তারা আরো বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় রপ্তানিমুখী খাতের জন্য খুব সাধারণ কিছু উদ্যোগ ছাড়া বেকারত্ব সুবিধা প্রবর্তনের মতো কোনো উদ্যোগ নেই। বেকার ভাতা চালু হলে এটি ছিটকে পড়া বেকারদের জন্য সহায়ক হবে। যাদের জন্য কর্মসংস্থান তৈরি করা যাবে না, কিন্তু কর্মে ইচ্ছুক তাঁদের জন্য বেকার ভাতা চালু করা দরকার। সরকার জাতীয় বাজেটে যুবকদের বঞ্চিত করেছে। এভাবে চলতে পারে না। এবার জাতীয় বাজেটে বেকারদের স্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করার ঘোষণা যুক্ত করা ও  বেকার ভাতা চালুর জন্য বাজেটে অর্থ বরাদ্দ করে বাজেট সংশোধন করে কর্মসংস্থান সঙ্কট সমাধানে পরিকল্পিত দৃশ্যমান বরাদ্দ দেওয়ার দাবী জানাই যুব ইউনিয়ন নেতৃবৃন্দ।

# ২৭/০৬/২০২৩, চট্টগ্রাম