চলমান সংবাদ

চট্টগ্রামে ভোট কেন্দ্রের খসড়া তালিকা তৈরি

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, জাতীয় নির্বাচনের আগের ভোট কেন্দ্রগুলো সরেজমিনে পরিদর্শন করে তার একটি সঠিক তালিকা তৈরি করে জেলা অফিসে পাঠানোর জন্য ইতোমধ্যে উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। সরেজমিন পরিদর্শনকালে আগে যেসব স্থানে ভোট কেন্দ্র ছিল, সেসব স্থানে ভোট কেন্দ্র করার পরিবেশ আছে কিনা বা কোথাও কোনও অবকাঠামো ভেঙে ফেলা হয়েছে কিনা, ভোটার বেড়েছে কিনা – এ বিষয়গুলো বিবেচনা করে তালিকা তৈরি করতে বলা হয়েছে। থানা নির্বাচন কর্মকর্তারা আগের ভোটার তালিকা থেকে খসড়া একটি তালিকা তৈরি করেছেন। এরপর কমিশনের কাছে পাঠানো হবে।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, চট্টগ্রামে ১৫টি উপজেলা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মোট ১৬টি সংসদীয় আসন রয়েছে। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ছিল ১ হাজার ৮৯৮টি। আর বুথের সংখ্যা ছিল ১০ হাজার ৬৮৩টি। গত জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১৫ উপজেলায় ৫৮টি ভোট কেন্দ্র ও ৮১৬টি ভোট কক্ষ বেড়েছিল। ভোটার সংখ্যা বৃদ্ধি, বিভিন্ন জনপ্রতিনিধি ও বিভিন্নজনের আবেদনের পরিপ্রেক্ষিতে ভোট কেন্দ্র বৃদ্ধি করা হয়েছিল বলে জানান জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা। এবারও ভোটার সংখ্যা বৃদ্ধির ফলে কেন্দ্র সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করছেন নির্বাচন অফিসের কর্মকর্তারা।

গত ২ মার্চ ছিল জাতীয় ভোটার দিবস। এদিন নির্বাচন কমিশন সারাদেশের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে। তালিকায় চট্টগ্রামে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ লাখ ১৫ হাজার ২৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৩৪ লাখ ৫ হাজার ৪৬১ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৩১ লাখ ৯ হাজার ৭৮৭ জন। এই চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।