চলমান সংবাদ

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল ও চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং এর উদ্যোগে আন্তর্জাতিক নার্স দিবস ও ফ্লোরেন্স নাইটিঙ্গেল এর ২০৩ তম জন্মবার্ষিকী পালিত

অনুষ্ঠানের প্রধান অতিথি বি এস আর এম গ্রুপের চেয়ারম্যান জনাব আলি হোসেইন আকবর আলি কে শুভেচ্ছা জানাচ্ছেন হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাঃ রবিউল হোসেন ও সি ই ও ড আনানথ এন রাও।

 ১২ই মে সারা বিশ্বে পালিত হয়েছে আন্তর্জাতিক নার্স দিবস ও ফ্লোরেন্স নাইটিঙ্গেল এর ২০৩ তম জন্ম বার্ষিকী । এ উপলক্ষে “নার্সরাই আমাদের ভবিষ্যৎ” এ শ্লোগান নিয়ে, অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল ও চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং এর উদ্যোগে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দুই দিন ব্যাপী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

গত ১১ই মে ২০২৩ খ্রিঃ প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসআরএম গ্রুপের চেয়ারম্যান, সমাজ হিতৈষী ও চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং এর গভর্নিং বডির পৃষ্ঠপোষক প্রতিনিধি জনাব আলী হোসেন আকবর আলী বলেন হাসপাতালে অসুস্থ রোগীর পাশে চিকিৎসকের চাইতেও নার্সদের গুরুত্ব ও দায়িত্ব অনেক বেশী। তিনি নার্সিং কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্যে আহ্বান জানান যেন তারা এই দায়িত্বের কথা মাথায় রেখেই নিজেদেরকে প্রস্তুত করে। তিনি বর্তমান সময়ে উন্নত প্রযুক্তি যেমন ল্যাপ্টপ ব্যবহার ও কৃত্তিম বুদ্ধিমত্তা যেমন চ্যাট জিপিটির সাহায্য নিয়ে পড়াশোনা করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি তার প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতি বছর ৫ জন মেধাবী ও অসচ্ছল নার্সিং শিক্ষার্থীদেরকে আর্থিক অনুদান দেয়ার ইচ্ছা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন বাংলাদেশে মান সম্মত নার্স ও নার্সিং ইনস্টিটিউটের অভাব রয়েছে। অনেকের মত ব্যবসায়ীক লাভজনক নার্সিং কলেজ আমাদেরটি নয়। আমরা বাংলাদেশ থেকে বিদেশের হাসপাতালে কাজ করতে পারার মত মান সম্মত নার্স তৈরীর লক্ষে বাংলাদেশে একটি শ্রেষ্ঠ নার্সিং প্রতিষ্ঠান হিসেবে এই নার্সিং কলেজকে  গড়ে তুলতে চাই। আমরা সেই লক্ষেই এই কলেজের অবকাঠামো ও সর্বাধুনিক শিক্ষা গ্রহনে সুযোগ- সুবিধা, নিজস্ব উন্নত হোস্টেলের ব্যবস্থা করেছি। আমরা অন্যান্য দেশের বিভিন্ন নার্সিং ইনস্টিটিউটের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার উদ্যোগ নিয়েছি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ডিরেক্টর ও চট্টগ্রামে করোনাকালীন ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া তার বক্তব্যের শুরুতেই ধন্যবাদ দেন অধ্যাপক ড. রবিউল হোসেনকে, এই ধরনের আন্তর্জাতিক মানের হাসপাতাল এবং নার্সিং কলেজ প্রতিষ্ঠা করার জন্য। তিনি বলেন এই হাসপাতালে ঢুকে মনে হয় বিদেশি কোনো হাসপাতালে প্রবেশ করেছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তারা অনেক ভাগ্যবান এমন একটি আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে ভর্তি হতে পেরেছে বলে। তিনি তার অভিজ্ঞতা থেকে বলেন দেশের বাইরে নার্সিং সেবা অনেক উন্নত । তিনি আশাবাদ ব্যক্ত করেন এই ধরনের উদ্যোগ থাকলে এই দেশেও  নার্সিং সেবার মান বৃদ্ধি পাবে । তিনি বলেন একজন নার্সই হাসপাতালের প্রাণ, নার্সরাই রোগীর আরোগ্য লাভে বেশী সময় রোগীর পাশে থাকেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের সিইও  ড. আনানথ এন রাও, তিনি বলেন নার্সরাই আমাদের ভবিষ্যৎ কারন আমাদের ভবিষ্যত হলো অমূল্য অন্তর্দৃষ্টি, এক জন নার্স তার পারিপার্শিক অবস্থানে, পরিবারে অনেক কিছুই বিসর্জন দিয়ে নিজের জীবনকে অসুস্থ্য মানুষের সেবায় উৎসর্গ করেন ও নিজের ভিতর ভবিষ্যতের সেই অমূল্য অন্তর্দৃষ্টি সৃষ্টি করেন, যা একজন নার্সকে মানুষ হিসেবে সর্বোচ্চ মর্যাদায় আসীন করে, ও অসুস্থ মানুষকে বেঁচে থাকার সাহস দেয় । তিনি বলেন ভবিষ্যৎ হলো মানুষের অপ্রকাশিত অবস্থান থেকে মুক্ত হয়ে সকলের জন্য নিজেকে প্রকাশ করার অবস্থান এবং নিজের অনুভুতি দৃঢ় ভাবে ব্যক্ত করার সময়।  তিনি আন্তর্জাতিক নার্স দিবস ও ফ্লোরেন্স নাইটিঙ্গেল এর ২০৩ তম জন্ম বার্ষিকী পালনের এই অনুষ্ঠান আয়োজনের জন্য হাসপাতালের সকল নার্স ও শিক্ষার্থীদেরকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠান পরিচালনা করেন হাসপাতালের সিএনও সান্তা এন রাও এবং চট্রগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডলি আক্তার। অনুষ্ঠানে নার্সিং শিক্ষার্থী ও নার্সদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠানে নার্সিং শিক্ষার্থী অর্পিতা ভদ্র প্রাপ্তির নির্দেশনায় “লেডি ইন দ্যা ল্যাম্প” নাটক পরিবেশন করা হয় । অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, গান, নাচ, পরিবেশন করেন হাসপাতালের নার্স ও নার্সিং শিক্ষার্থীবৃন্দ । অনুষ্ঠানে নার্স দিবস উপলক্ষে আয়োজিত পোস্টার ডিজাইন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদেরকে পুরস্কার প্রদান করা হয় ।

১২ই মে সকালে ফ্লোরেন্স নাইটিঙ্গেল স্মরণে হাসপাতাল প্রাঙ্গণে প্রদীপ নৃত্য পরিবেষণ করা হয় ও কেক কেটে তার ২০৩ তম জন্ম বার্ষিকী পালন করা হয় । সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করেন নার্সিং শিক্ষার্থী অর্পিতা ভদ্র প্রাপ্তি ও অংসাই মারমা।

# ১২/০৫/২০২৩, চট্টগ্রাম