চলমান সংবাদ

মানবাধিকারের ওপর দারিদ্র্যের প্রভাব মূল্যায়নে বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘ বিশেষজ্ঞ 

চরম দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টার অলিভিয়ার ডি শুটার ১৭ থেকে ২৯ মে পর্যন্ত দারিদ্র্য দূরীকরণে সরকারের প্রচেষ্টা পর্যবেক্ষন করতে বাংলাদেশ সফর করবেন বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিশ্বব্যাপী দারিদ্রতা ও মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ, প্রতিবেদন তৈরি ও পরামর্শ প্রদানের জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল নিযুক্ত স্বাধীন ও স্বতন্ত্র বিশেষজ্ঞ ডি শুটার বলেন, “বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলিতে দারিদ্র্যতা হ্রাসে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। কীভাবে এই অগ্রগতি বজায় রাখা যায় ও সর্বস্তরের জনগণের মাঝে সমানভাবে কিভাবে এই সুফল  নিশ্চিত করা যায়, সেটাও  একটা  গুরুত্বপূর্ণ প্রশ্ন।” তিনি বলেন, “এই সফরটি আমাকে আরও জানা-শোনার, শেখার এবং সরকারকে সুপারিশ প্রদান করার এমন একটি সুযোগ করে দিবে, যাতে সরকার কীভাবে অর্থনৈতিক ও জলবায়ুজনিত সংকটের মুখেও জনগনকে দারিদ্রমুক্ত রাখতে এবং সবার জন্য পর্যাপ্ত মানসম্পন্ন জীবনযাত্রার অধিকার নিশ্চিতে সহায়তা করতে পারে।”
জাতিসংঘ বিশেষজ্ঞ বাংলাদেশ সফরকালে ঢাকা, রংপুর বিভাগ ও কক্সবাজার যাবেন। এসব যায়গায় তিনি জাতীয় ও স্থানীয় সরকারি কর্মকর্তা, দারিদ্রপীড়িত ব্যক্তি ও সম্প্রদায় এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যকারিতা পর্যবেক্ষনের পাশাপাশি ডি শুটার দারিদ্র্যের উপর বাংলাদেশের শ্রম আইন, স্বাস্থ্যসেবা, আবাসন ও শিক্ষা ব্যবস্থার প্রভাব নিয়ে কাজ করবেন। তিনি নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্ক মানুষসহ দারিদ্রের অভিঘাতে পর্যুদস্থ মানুষ কি পরিস্থিতিতে রয়েছে, তা পর্যবেক্ষণ করবেন। এর পাশাপাশি তিনি তৈরি পোশাক কারখানার শ্রমিক ও রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতিও পর্যবেক্ষণ করবেন।
ডি শুটার ২৯ মে বিকেল ৩ টায় ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে তার প্রাথমিক পর্যবেক্ষণ ও সুপারিশ উপস্থাপন করবেন। সংবাদ সম্মেলনটি সরাসরি সম্প্রচারিত হবে।
জাতিসংঘের এই স্পেশাল র‌্যাপোর্টার ২০২৪ সালের জুনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে এই সফরের বিষয়ে তার চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করবেন।

# ঢাকা, ১০ মে, ২০২৩