চলমান সংবাদ

জাতীয় ন্যূনতম মজুরি ও ৮ ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবি

 মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) চট্টগ্রাম আয়োজিত শ্রমিক সমাবেশ
মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) চট্টগ্রাম আয়োজিত শ্রমিক সমাবেশ

শ্রমিকদের আট ঘণ্টা কাজের সময় এবং ন্যূনতম মজুরি নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) চট্টগ্রাম জেলার সভাপতি তপন দত্ত।

মহান মে দিবস উপলক্ষে আয়োজিত শ্রমিক সমাবেশে গতকাল সোমবার তিনি এই দাবি জানান। নগরের মিউনিসিপ্যাল মডেল সিটি করপোরেশন উচ্চবিদ্যালয়ের সামনে সকালে এই শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের আগে বিশাল লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। এতে কমিউনিটি সেন্টার ও ডেকোরেটার্স শ্রমিক, নির্মান শ্রমিক, চা–শ্রমিক, হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিক, পরিবহন শ্রমিক, বেসরকারী ক্লিনিক, হাসপাতাল ও প্যাথলজিক্যাল শ্রমিক, পোশাক শ্রমিকসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

সভাপতির বক্তব্যে তপন দত্ত বলেন, শ্রমিকদের আট কর্মঘণ্টা নিশ্চিত করতে হবে। অমানুষিক পরিশ্রম করিয়ে অনেক প্রতিষ্ঠান ন্যায্য মজুরি দেয় না। আজ সময় এসেছে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে সোচ্চার হওয়ার। অনেক প্রতিষ্ঠান শ্রমিকদের ন্যায্য এবং ন্যূনতম মজুরি নিশ্চিত করেনি। আমরা অবিলম্বে তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি। আইনি সুরক্ষা দিয়ে ২০ হাজার টাকা জাতীয় ন্যূনতম মজুরি নিশ্চিত করা হোক।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, শ্রমিক অঙ্গন থেকে দালাল ও সুবিধাবাদি নেতৃত্ব উচ্ছেদ করে শ্রমিকদের ন্যায্য দাবিদাওয়া আদায়ের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। মজুরি ও উৎসব বোনাস যথাসময়ে পরিশোধের পাশাপাশি সুরক্ষিত কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে।

সমাবেশে টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, শ্রমিকনেতা ফজলুল কবির মিন্টু, হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিকনেতা মো. হানিফ, কমিউনিটি সেন্টার ও ডেকোরেটার্স শ্রমিকনেতা মো. পারভেজ, চা–শ্রমিক নেতা প্রদীপ দাশ, নির্মাণশ্রমিক নেতা আশরাফ আলী, বেসরকারি হাসপাতাল শ্রমিক নেতা মিজানুর রহমান, নারী শ্রমিক নেতা আদুরি কনা প্রমুখ বক্তব্য দেন।