চলমান সংবাদ

প্রধানমন্ত্রীকে উপহার দেয়া হবে কলাবতী শাড়ি

প্রধানমন্ত্রীকে উপহার দেয়া হবে কলাবতী শাড়ি
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। ছবি: সংগৃহীত

কলাগাছের তন্তু (বাকল) থেকে প্রথম তৈরিকৃত কলাবতী শাড়ি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে বলে জানিয়েছেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

রোববার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কলাগাছের তন্তুজাত সুতা হতে উৎপন্ন কলাবতী শাড়ি সম্পর্কে সংবাদ সম্মেলনে ইয়াছমিন পারভীন এ কথা বলেন।

তিনি বলেন, ’পাহাড়ি নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে অগ্রণী ভূমিকা রাখবে এই কলাগাছের সুতা দিয়ে তৈরি শাড়ি এবং বিভিন্ন হস্তশিল্প। এটা সম্পূর্ণ পরিবেশবান্ধব। কলাবতী শাড়ি বান্দরবানের ব্র্যান্ডিং হবে। শুধু শাড়ি নয়, কলাগাছের সুতা থেকে পর্দা, ব্যাগ, পাপোশ, জুতা, কলমদানি তৈরি করা হচ্ছে। ভবিষ্যতে পাঞ্জাবি, ফতুয়াসহ আরও আকর্ষণীয় ও উন্নতমানের কারুশিল্প তৈরি করার পরিকল্পনা রয়েছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, ’তিনি বান্দরবান থেকে চলে গেলেও এই কার্যক্রম চলমান থাকবে। এজন্য এখানে মহিলাবিষয়ক অধিদপ্তরের বিভিন্ন মহিলা গ্রুপ জড়িত আছে। গ্রাউস, ওয়ার্ল্ড ভিশনসহ বিভিন্ন এনজিওকে জড়িত করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে বান্দরবানের স্থানীয় সরকারের উপপরিচালক লুৎফুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটি, অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, এনডিসি শেখ আব্দুল্লাহ আল মামুন, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আতিয়া চৌধুরী, তাঁতশিল্পী রাঁধাবতী দেবী, সাইং সাইং উ নিনি প্রমুখ উপস্থিত ছিলেন।