চলমান সংবাদ

বিমানবন্দর সড়ক ও ভিআইপি রোডের নাম হবে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’

নগরের বিমানবন্দর সড়ক (সল্টগোলা থেকে এয়ারপোর্টের প্রবেশ মুখ পর্যন্ত) ও ভিআইপি রোডের (এয়ারপোর্টের প্রবেশ মুখ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মুখ পর্যন্ত) নাম হবে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রস্তাবের প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার সড়ক দুটির নতুন নামকরণর অনুমোদন দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রামের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকতা দেখিয়েছেন। বিশেষ করে ম্যাচিং ফান্ড ছাড়াই চলতি মাসে চসিক–এর আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছেন। তাই কৃতজ্ঞতা থেকে প্রধানমন্ত্রীর নামে সড়কের প্রস্তাব করা হয়।

চসিক সূত্রে জানা গেছে, ২০২২ সালের ৩০ জানুয়ারি অনুষ্ঠিত ১২তম সাধারণ সভায় বিমানবন্দর সড়কের বারিক বিল্ডিং থেকে এয়ারপোর্ট পর্যন্ত সড়কের নাম ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ রাখার সিদ্ধান্ত হয়। পরবর্তীতে তা অনুমোদন চেয়ে একই বছরের ১৬ মার্চ স্থানীয় সরকার বিভাগে পত্র দেয় চসিক। পরবর্তীতে ১৬ মে মন্ত্রণালয় থেকে চসিকে চিঠি দিয়ে নতুন নামকরণে সম্মতি দেয়নি বলে জানিয়ে দেয়া হয়। একইসঙ্গে সড়কটির বিষয়ে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ এর ট্রাস্টি বোর্ডের অনুমোদনের কপি প্রেরণের নির্দেশনা দেয়া হয় চসিককে।

এর ব্যাখ্যা দিয়ে মন্ত্রণালয় থেকে বলা হয়, ২০১১ সালের ৪ অক্টোবর অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক নির্বাহী কমিটির (একনেক) সভার সিদ্ধান্ত অনুযায়ী বঙ্গবন্ধু কিংবা তার পরিবারের নামে কোনো ধরনের কার্যক্রম গ্রহণের পূর্বে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ এর অধীন ট্রাস্টি বোর্ডের অনুমোদন নিতে হবে। কিন্তু চসিক ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামকরণের প্রস্তাবটির সঙ্গে ট্রাস্টি বোর্ডের অনুমোদনের প্রমাণক প্রেরণ করা হয়নি। সর্বশেষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ এর অধীন ট্রাস্টি বোর্ডের অনুমোদন নিয়ে গত বছরের ২০ ডিসেম্বর মন্ত্রণালয়ে আবারো চিঠি দেয় চসিক। এরপ্রেক্ষিতে মন্ত্রণালয় অনুমোদন দেয়।