চলমান সংবাদ

একের পর এক বিস্ফোরণ ও আগুনে সীতাকুন্ড যেন মৃত্যুকুন্ডঃ এবার তুলার গুদামে আগুন

-আগুন নেভাতে ফায়ার সার্ভিসের সাথে যুক্ত হয় সেনা, নৌ, বিমান বাহিনী ও বিজিবির ইউনিট

-১৫ ঘণ্টায়ও আসেনি নিয়ন্ত্রণে

সীতাকুণ্ডে সীমা অঙিজেন কারখানায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনার সপ্তাহ না পেরোতেই একটি তুলার গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে উপজেলার কুমিরা ইউনিয়নের ছোট কুমিরা বাইপাস রোড সংলগ্ন হিঙ্গিরি পাড়া এলাকায় এস এল গ্রুপের মালিকানাধীন ইউনিট্যাঙ কোম্পানির তুলার গুদামে এ ঘটনা ঘটে। তাদের তিনটি গুদামে ২ হাজার ৭০০ টন তুলা ছিল বলে জানা যায়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসসহ সেনা, নৌ, বিমান বাহিনী ও বিজিবির ১৯টি ইউনিট কাজ করে। তবে সর্বশেষ রাত ১টায় ঘটনার ১৫ ঘণ্টা পেরিয়ে গেলেও আগুন নিয়ন্ত্রণে আসেনি বলে ঘটনাস্থল থেকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। আগুনের লেলিহান শিখা অনেক দূর থেকে দেখা যাচ্ছিল। এদিকে ঘটনা তদন্তে চট্টগ্রাম জেলা প্রশাসন ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছে। রাত ১০টায় ঘটনাস্থলে অবস্থান করছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেন, সীতাকুণ্ড থানার ওসি তোফায়েল আহমেদ, কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান মোরশেদ হোসেন চৌধুরী অবস্থান করছিলেন। ঘটনাস্থলের আশপাশে লোকজন ভিড় করেছিল।

জানা যায়, রাতে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট, সেনাবাহিনীর ৪টি ইউনিট, নৌবাহিনীর ৪টি ইউনিট, বিমান বাহিনীর ২টি ইউনিটসহ মোট ১৮টি ইউনিট কাজ করছিল। রাত ১টায় বিজিবির একটি ইউনিট অগ্নিনির্বাপণে যোগ দেয়। এছাড়া সেনাবাহিনীর বিশেষ উদ্ধারকারী টিম টঝঅজ (টহরঃ ঝবধৎপয ধহফ জবংপঁব ঞবধস) রাতের মধ্যে অগ্নিনির্বাপণে যোগ দেয়ার কথা রয়েছে। উল্লেখ্য, টঝঅজ টিম সম্প্রতি তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে অংশ নেয়।

ফায়ার সার্ভিস জানায়, আগুন লাগা তুলার গুদামের দক্ষিণ পাশে ন্যামসন কন্টেনার ডিপো নামে একটি কন্টেনার ডিপোর কাছে অবস্থান। সৌভাগ্যবশত ওই ডিপো অক্ষত অবস্থায় রয়েছে। খালি কন্টেনার দিয়ে ঘেরাও করে রাখা হয়েছে ডিপোটি। ফলে আগুন থেকে ডিপোটি রক্ষা পাবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

রাত ১০টার দিকে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি। রাত ১০টা পেরিয়ে গেলও ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে না আসায় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর ফায়ার ইউনিটকে খবর দেয়া হলে তারা এসে আগুন নিভানোর কাজ শুরু করে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, আগুন নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর টিম দায়িত্ব পালন করছে। তবে আগুন কখন নিয়ন্ত্রণে আসবে এখনো নিশ্চিত বলা যাচ্ছে না।

সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা নুরুল আলম দুলাল এ ঘটনায় এখনো পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল সকাল ১০টার দিকে উপজেলার কুমিরা ইউনিয়নের ছোট কুমিরা বাইপাস রোড সংলগ্ন হিঙ্গিরি পাড়া এলাকায় এস এল গ্রুপের মালিকানাধীন তুলার গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, গুদামে স্ক্র্যাপ লোহা গ্যাস দিয়ে কাটার সময় অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে।

স্থানীয় বাসিন্দারা জানান, সকালে তুলার গুদামে মেরামতের কাজ করছিলেন শ্রমিকেরা। গ্যাস সিলিন্ডার দিয়ে কাটিংয়ের কাজ করার সময় আগুনের স্ফূলিঙ্গ তুলার উপরে পড়ে। এতে গুদামে আগুন লেগে যায়। মুহূর্তের মধ্যে তা পুরো গুদামে ছড়িয়ে পড়ে।

সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, তুলার গুদাম যেভাবে হওয়ার কথা সেভাবে করা হয়নি। টিনের চাল থেকে রোদের উত্তাপে তুলাতে আগুন ধরার সম্ভাবনা থাকে। আর এই গুদাম নির্মাণে কোনো নিয়ম মানেনি মালিকপক্ষ। গ্যাস কাটার দিয়ে স্ক্র্যাপ লোহা কাটা হচ্ছিল। ওই গ্যাস থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা নুরুল আলম দুলাল জানান, আগুন লাগার খবর পেয়ে প্রথমে কুমিরা ও সীতাকুণ্ডের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। শুরুতে পানি সংকটে আগুন নিয়ন্ত্রণ আনতে বেগ পেতে হয়েছিল। তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আগুনে তুলার গোডাউনের পাশে চারটি চা ও খাবার দোকান পুড়ে গেছে বলে জানান তিনি।

তদন্ত কমিটি : অগ্নিকাণ্ডের ঘটনায় ১০ সদস্যের একটি তদন্ত টিম গঠন করেছেন জেলা প্রশাসক। তদন্ত টিমের প্রধান করা হয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ–পরিচালক বদিউল আলমকে। আগামী ১০ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে কমিটিকে।

তদন্ত কমিটিতে পুলিশ সুপারের প্রতিনিধি হিসেবে একজন অতিরিক্ত পুলিশ সুপার, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ সুপারের প্রতিনিধি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধি, ডিআইজি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রতিনিধি, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার, সীতাকুণ্ড থানার ওসি, বিটিএমসির প্রতিনিধি, বিস্ফোরক অধিদপ্তরের প্রতিনিধি এবং বিটিএমইএর প্রতিনিধি রয়েছে।