চলমান সংবাদ

গাজীপুরে যমুনা ডেনিমসে প্রসুতি নারি শ্রমিককে মাতৃত্ব কল্যাণ সুবিধা না দেয়ার অভিযোগ

পারভীন বেগম, আইডি নং – সি-ইউ ১-৭০২, পদবী-নাম্বার ম্যান, কাটিং বিভাগ গাজীপুর জেলার অন্তর্গত কাশিমপুর রোড, জ্রুন, কোনাবাড়িতে অবস্থিত যমুনা ডেনিমস লিঃ এ কর্মরত একজন শ্রমিক। তিনি উক্ত প্রতিষ্ঠানে ১৩ ফেব্রুয়ারী ২০১৭ সাল থেকে চাকরি করছেন। তার বাচ্চা প্রসবের সম্ভাব্য তারিখ আগামী ২৩ ফেব্রুয়ারী ২০১৩।  শ্রম আইনের ধারা ৪৬ অনুযায়ী সন্তান প্রসবের ৮ সপ্তাহ বা ৫৬ দিন পূর্বে এবং সন্তান প্রসব পরবর্তী ৮ সপ্তাহ ৫৬ দিন সবেতন ছুটি প্রাপ্য। উল্লেখ্য যে, আইন অনুযায়ী প্রসুতি নারী শ্রমিক ছুটিতে যাবার সময় ৫৬ দিনের মজুরি এবং সন্তান প্রসবের পর কর্তৃপক্ষকে অবহিত করার পরবর্তী ৫৬ দিনের মজুরি পরিশোধ করতে হয়।

অথচ যমুনা ডেনিম ডেনিমস লিঃ কর্তৃপক্ষ গত ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে মাতৃত্ব কল্যাণ ছুটি দিলেও তার ৮ সপ্তাহের পাওনা অদ্যাবধি পরিশোধ করেনি। এব্যাপারে কর্তৃপক্ষের সাথে বার বার যোগাযোগ করেও কোন সদুত্তর পাওয়া যায়নি এমনকি ভবিষ্যতেও দেবেন কিনা তাও বলছেন না।

এব্যাপারে স্থানীয় শ্রমিকদেরমধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

পরবর্তীতে ভুক্তভোগী শ্রমিক প্রতিকার পাওয়ার আশায় গাজীপুর জেলার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে লিখিত অভিযোগ বিষয়টি অভিহিত করেছে।

শ্রমিক নেতা আশরাফুজ্জামান এ ধরণের ঘটনা শ্রম আইনের চরম লংঘণ এবং অত্যন্ত অমানবিক ও দুঃখজনক। তিনি এব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রতি উদাত্ত আহ্বান জানান।