চলমান সংবাদ

অস্ট্রেলিয়াকে চার গোল দিলো ফ্রান্স

বিশ্বকাপ ২০২২-এর শুরুটা ভালোভাবেই করলো ফ্রান্স। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-১ গোলে জিতলো তারা।

প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেটাও ১০ মিনিটের মধ্যে। গোলদাতা ক্রেগ গুডউইন। তারপর প্রশ্ন উঁকি দিচ্ছিল, ফ্রান্সের দশাও কি মেসির আর্জেন্টিনার মতো হবে? প্রথম ম্যাচে কি হারতে হবে গতবারের চ্যাম্পিয়নদের?

কিন্তু এমবাপে জিহুরা বুঝিয়ে দিলেন, তাদের দলের শক্তি যথেষ্ট। করিম বেঞ্জেমা, পল পোগবা, এনকোলো কঁতে চোট পেয়ে ছিটকে গেলেও দিদিয়ে দেশঁর টিমে বাকিরাও কম যান না।

গোল দেওয়ার পর গডউইনের উচ্ছ্বাস।
গোল দেওয়ার পর গডউইনের উচ্ছ্বাস।

ফ্রান্স গোল শোধ করলো খেলার ২৭ মিনিটে। থিও হের্নান্দেসের ক্রস, হেডে গোল আন্দ্রে হাঁবিয়ের। পাঁচ মিনিট পরেই এগিয়ে গেলো ফ্রান্স। হাঁবিয়েরের পাস থেকে গোল করলেন তিনি। বেঞ্জেমারা খেললে হয়তো প্রথম একাদশে খেলারই সুযোগ পেতেন না। সেই জিহু এদিন দুইটি গোল করলেন। রিজার্ভ বেঞ্চের গভীরতা কত তা বুঝতে এই তথ্যই যথেষ্ট।

এমবাপেও গোল করলেন

বিরতির পর এমবাপে গোল করলেন, করালেনও। গতবার ফ্রান্সের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন তিনি। এদিনও তিনি মাঠ মাতালেন। এমবাপে গোল করলেন হেড দিয়ে। আর করালেন সোলো রানে বিপক্ষকে বিভ্রান্ত করে জিহুকে পাস দিয়ে।

ফ্রান্স গোল শোধ করার পর হাঁবিয়েরা।
ফ্রান্স গোল শোধ করার পর হাঁবিয়েরা। 

এর আগে ও পরেও অনেকবার সতীর্থদের বল সাজিয়ে দিয়েছিলেন তিনি। নিজেও সহজ গোলের সুযোগ নষ্ট করেছেন। তবে এবার দেখা গেল, তিনি সতীর্থদের দিকে অনেক বেশি করে পাস বাড়িয়ে দিচ্ছেন।

তার গতি আগের মতোই আছে। বরং আরো ক্ষুরধার হয়েছে। সেই সঙ্গে আগের মতোই জয়ের ও গোল করার ক্ষিদে রয়েছে। দায়বদ্ধতাও বেড়েছে। ফলে প্রথম ম্যাচে এমবাপেকে দেখে ভালো না লাগার কোনো কারণ নেই।