স্বাস্থ্য

ক্যানসারের ঝুঁকি থাকায় নিষিদ্ধ হলো যেসব শ্যাম্পু

চুল ভালো রাখতে শ্যাম্পুর কোনো বিকল্প নেই। আমাদের চুল ও স্ক্যাল্পে জমে থাকা ধুলো, বালি, ময়লা দূর করার জন্য শ্যাম্পুর মতো পণ্যের সাহায্য নিতে হয়। বাজারে এমন অনেক শ্যাম্পু পাওয়া যায় যাতে এসএলএস বা এসএলইএস, বেনজিন রয়েছে। এই ধরনের রাসায়নিক পণ্য ক্যানসারের মতো মারণ রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাছাড়া চুলের স্বাস্থ্যের জন্যও ভাল নয়।

সম্প্রতি শ্যাম্পুতে পাওয়া গেল বেনজিন নামের একটি উপাদান। যা থেকে হতে পারে ক্যানসারসহ বিভিন্ন রোগ। এমন অভিযোগের ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজার থেকে একাধিক প্রসাধনী তুলে নেওয়ার নির্দেশ দিল দেশটির স্বাস্থ্য ও মানব পরিষেবা নিয়ন্ত্রণ সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’।

সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে একাধিক শ্যাম্পু ও এরোসল ড্রাই শ্যাম্পুর নাম। তালিকায় রয়েছে ইউনিলিভারের ডাভ, ট্রেসেমি, সুয়েভ, টিআইজিআই, নেক্সাসের মতো ব্র্যান্ড।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, তালিকা প্রকাশ হওয়ার পর ২০২১ সালের অক্টোবর মাসের আগে তৈরি বিভিন্ন শ্যাম্পু বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় ইউনিলিভার। এর আগে ২০২১ সালে একইভাবে একাধিক প্রসাধনী সামগ্রী বাজার থেকে তুলে নিতে দেখা গিয়েছিল জনসন অ্যান্ড জনসন, পি অ্যান্ড জি এবং ওল্ড স্পাইসের মতো একাধিক সংস্থাকে। পি অ্যান্ড জি বা প্রক্টর অ্যান্ড গ্যাম্বল নিজেদের সব প্রসাধনীর উপর বিশেষ পরীক্ষা চালিয়েছিল। তারপরই ডিসেম্বর মাসে বেনজিন মেলায় বাজার থেকে তুলে নেয় প্যান্টিন অ্যান্ড হার্বল এসেন্সেস ড্রাই শ্যাম্পু।

এফডিএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এই ‘ড্রাই শ্যাম্পু’-তে প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। এগুলো পেট্রোলিয়াম থেকে পাওয়া যায়। পেট্রোলিয়ামের বিভিন্ন উপজাত পদার্থের মধ্যে অশুদ্ধি হিসেবে মিশে থাকে বেনজিন। এটি এমন একটি উপাদান যার নিয়মিত সংস্পর্শে বিভিন্ন গুরুতর রোগ দেখা দিতে পারে দেহে। এমনকি লিউকিমিয়া বা রক্তের ক্যানসার সৃষ্টি করতে পারে। কী পরিমাণে এই উপাদান ওই শ্যাম্পুগুলিতে পাওয়া গিয়েছে তা নির্দিষ্ট করে না বলা হলেও, তা সহনীয় মাত্রার থেকে বেশি ছিল বলে জানায় সংস্থাটি। রাসায়নিক চুল সোজা করার পণ্যগুলো মহিলাদের জরায়ু ক্যানসারের ঝুঁকিতে ফেলে দেয় বলেও উল্লেখ করা হয়। শ্যাম্পুতে ব্যবহার করা হয় বেনজিন। যা থেকে হতে পারে ক্যানসারসহ বিভিন্ন রোগ।

এফডিএর নোটিশকে আমলে নিয়ে বাজার থেকে নিজেদের সব ধরনের ড্রাই শ্যাম্পু প্রত্যাহার করছে ইউনিলিভার। কোম্পানির এক কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানিয়েছেন, যেসব শ্যাম্পু প্রত্যাহার করা হচ্ছে, সেগুলোর প্রায় সবই প্রস্তুত করা হয়েছিল ২০২১ সালের অক্টোবরে।

অ্যারোসল বা স্প্রেভিত্তিক ড্রাই শ্যাম্পুর মধ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদানের উপস্থিতির অভিযোগ অবশ্য এই প্রথম নয়। গত বছর বহুজাতিক প্রসাধনী কোম্পানি প্রোক্টর অ্যান্ড গ্যাম্বল (পি অ্যান্ড জে) কোম্পানির প্রস্তুতকৃত ড্রাই শ্যাম্পু প্যানটিন অ্যান্ড হারবালেও উচ্চমাত্রার বেনেজিনের উপস্থিতি শনাক্ত করেছিল মার্কিন গবেষণাগার ভ্যালিস্যুর। মার্কিন এই সংস্থা মূলত স্বাস্থ্যসেবা ও প্রসাধন পণ্যের মান নিয়ে গবেষণা করে।

২০২১ সালের ডিসেম্বরে ভ্যালিস্যুরের গবেষণা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ওই মাসেই বাজার থেকে প্যানটিন অ্যান্ড হারবাল ব্র্যান্ডের সব ড্রাই শ্যাম্পু প্রত্যাহার করে নিয়েছিল পি অ্যান্ড জে।

ঝলমলে স্বাস্থ্যজ্জল চুল পেতে ঘরেই তৈরি করুন প্রাকৃতিক শ্যাম্পু

প্রাকৃতিক উপাদানের শ্যাম্পু প্রাণহীন চুল করে ঝলমলে। প্রাকৃতিক কিছু উপাদান শ্যাম্পুর বদলে চুল পরিষ্কারে ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপাদানে পিএইচের মাত্রা নেই বললেই চলে। ফলে এগুলো মাথার স্কাল্প পরিষ্কার করার আদর্শ উপায়। এগুলো ব্যবহারের ফলে প্রাকৃতিকভাবেই মাথায় নতুন চুল গজায় ও অতিরিক্ত চুল পড়া বন্ধ হয়। এসব উপাদান চুলে ব্যবহার করার ফলে চুলে জট পড়ে না, ফলে চুল ছিঁড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

রিঠা

চুল পরিষ্কার করতে প্রাচীনকাল থেকেই রিঠা সুপরিচিত। খুব সহজ উপায়ে রিঠা দিয়ে শ্যাম্পু তৈরি করে ফেলা যায়। এক কাপ গরম পানিতে ছয়টি রিঠা সারা রাত ভিজিয়ে রাখতে হবে। গোসলের সময় এই পানি চুলে দিয়ে শ্যাম্পুর উপকার পাওয়া যাবে। চুলে তেল দেওয়া থাকলে রিঠার পানি তেলের চিটচিটে ভাব কমায় ও চুল ঝরঝরে করে।

বেসন

শ্যাম্পুর বিকল্প হিসেবে বেসনও ব্যবহার করতে পারেন। বেসন পানিতে গুলে এক ঘণ্টা ভিজিয়ে রেখে মাথায় লাগান। ১৫-২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হয়ে উঠবে।

শিকাকাই

শিকাকাই ২৫ গ্রাম আধাভাঙা করে এর সঙ্গে ২৫ গ্রাম আমলকী মিশিয়ে ৫০০ মিলি পানিতে ভিজিয়ে রেখে তারপর ছেঁকে শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন। চুল পরিষ্কারের পাশাপাশি উপকারও মিলবে।

মুলতানি মাটি

১০০ গ্রাম মুলতানি মাটি একটি পাত্রে নিয়ে দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে নিজেই তৈরি করতে পারেন ঘরোয়া শ্যাম্পু। পানিতে ফুলে ওঠা মুলতানি মাটি ভালোভাবে পেস্ট করে ব্যবহার করুন শ্যাম্পু হিসেবে।

খৈল

সরিষার খৈল চুলের জন্য খুব ভালো শ্যাম্পু। খৈল রাতে ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে চুল ধুয়ে নিতে পারেন।

মসুরের ডাল মসুরের ডাল মিহি করে বেটে এতে দুই চা–চামচ বেকিং সোডা, একটি পুরো লেবু মিশিয়ে চুল পরিষ্কার করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য ভালো প্রাকৃতিক শ্যাম্পু।

কন্ডিশনার হিসেবে কিছু ভেষজ উপাদান বেছে নিতে পারেন। কন্ডিশনার হিসেবে চায়ের লিকার খুবই উপকারী। লেবুর পানিও কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন। চুল নরম ও কোমল রাখবে উপকারী প্রাকৃতিক শ্যাম্পু।