চলমান সংবাদ

যুক্তরাষ্ট্রের আটলান্টায় হিন্দোল এর উদ্যোগে সাংস্কৃতিক সন্ধ্যা

যুক্ত করো  হে সবার সংগে  মুক্ত করোহে বন্ধ…
অন্তর মম বিকশিত করো  অন্তর তর হে…।

রবীন্দ্রনাথের এই প্রার্থনা বানী দিয়েই উপস্থাপক প্রথমে যুক্ত করে  নিলেন দর্শকদের। এর পরে  অপেক্ষা কৃত নবীন  শিল্পী যারা এখনো  শিক্ষা নবীশ তারা একের পরে এক,  দর্শকদের হৃদয় জয় করে গেল।

এতক্ষণ  বলছিলাম গত ৬ ই আগস্ট  মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টায় হয়ে যাওয়া  হিন্দোল আয়োজিত ‘মিউজিকাল নাইট’ নিয়ে। ঘড়ির কাঁটায় ৬’৩০ য়ে শুরু  হয়ে রাত ১১টা পর্যন্ত  সমস্ত অনুষ্ঠান টি গান, আবৃত্তি ও বাদ্যযন্ত্র……।

শ্রোতারা আবিষ্ট হয়ে শুনলেন, উপভোগ করলেন শিল্পীদের উৎসাহিত করলেন।

কণ্ঠসঙ্গীতে যন্ত্রসঙ্গীতে মাতায়ারা হয়ে উঠেছিল এই সঙ্গীতাসর। বিভিন্ন রসের,বিভিন্ন আঙ্গিকের পরিবেশনায় শ্রোতাদের  মধ্যে এক আবেগঘন ঐক্য দেখা যাচ্ছিল।  সবাই ছিলেন আনন্দমগ্ন।

বৈচিত্রের মধ্যে ছিল গজল।  এ এক পুজা ও প্রেমের ডালি। গজলের একটা আলাদা আবেদন আছে, তাই উপভোগ করলেন শ্রোতৃবর্গ। আর ধ্রুপদী সঙ্গীতে যন্ত্রে যখন যুগলবন্দী হয় তখন আরেক আমেজ। বেহালা আর সেতারে শিল্পীদের লয়কারি, মীড় গমক সওয়াল জবাব আর তানের যে উচ্ছাস, সে আনন্দ  অন্য লোকে নিয়ে যায় আমাদের। সার্থক হয়েছিল  আয়োজকদের পরিশ্রম শ্রোতাদের আনন্দের নৈবেদ্য সাজিয়ে। তা পরিপূর্ণ করে তুলেছিল দক্ষ রেয়াজী শিল্পীদের পরিবেশনায়।

অনুষ্ঠানটিতে বিভিন্ন মাধ্যমে   অংশ গ্রহণকারি শিল্পীরা হলেন অন্বেষা সেন,  শেরা চক্রবর্তী, ঐশী বিশ্বাস,  ঊষা সেন,  গোপিকা দাশ,  অনন্যা দাশ,   অভিষেক ঘোষ,   অমিতাভ সেন, জয়শ্রী চৌধুরী, মাধুরী যাদব,  কাকলী বিশ্বাস,  অরিন্দম চৌধুরী,  চৌধুরী, পিহু  চৌধুরী, গোলাম মহিউদ্দিন,  বিশ্বনাথ ভট্টাচার্য,   দেবশ্রী দত্ত,  দীপাঙ্ক দত্ত ও চন্দ্র শেখর দত্ত।  এ ছাড়া  দলীয় ভাবে অংশ  নেয় নন্দন,  লীলাবতী সঙ্গীত নিকেতন ও সঙ্গীতকার। তবলায়  সঙ্গদ করেন সুরজিত বন্দোপাধ্যায়  আর  অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন  নাহিদ ফারজানা।

এমন একটি অনুষ্ঠানের পিছনে থাকে অনেকের শ্রম, মেধা  ও আন্তরিকতা। এ বিষয়ে হিন্দোলের পক্ষে শুভেচ্ছা বক্তব্য  রাখেন শিল্পী দীপাঙ্ক দত্ত।  এ ভাবেই বাংলা সংস্কৃতি পাখি হয়ে  উড়ুক আমাদের  সবার মাঝে। আমরা নিজের দেশের ভৌগলিক সীমানা পার হয়ে যে   দেশেই থাকিনা কেন।

# ১৪/০৮/২০২২, নাহিদ ফারজানা আটলান্টা, যুক্তরাষ্ট্র থেকে  #