চলমান সংবাদ

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে সিমেন্ট ক্লিঙ্কারবোঝাই জাহাজ ডুবি, নিখাঁজ ৭

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন সিমেন্ট ক্লিঙ্কারবোঝাই একটি জাহাজ ডুবে গেছে। এতে ওই জাহাজের নাবিকসহ অন্তত সাতজন নিখোঁজ আছেন।

শনিবার (১৯ মার্চ) ভোররাত সাড়ে তিনটার দিকে বহির্নোঙ্গরের আলফা অ্যাংকারেজে পারকি সমুদ্র সৈকতের কাছাকাছি সাঙ্গু দোভাষিবাজারের অদূরে বঙ্গোপসাগরে এমভি টিটু-১৪ নামে জাহাজটি ডুবে যায় বলে জানিয়েছে কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষ। নিখোঁজ নাবিকদের উদ্ধারে অভিযান চলছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

কোস্টগার্ড সূত্র জানায়, ডুবে যাওয়া জাহাজটিতে ১৩জন ক্রু ছিলেন। কোস্টগার্ড ৬জনকে উদ্ধার করেছে। উদ্ধারকৃতরা জানিয়েছে ড্রেজারের সঙ্গে ধাক্কা লেগে জাহাজটি ডুবে গেছে। তবে কোস্টগার্ড ঘটনাস্থলে এসে কোনো ড্রেজার বা বালুবোঝাই নৌযান পায়নি। জাহাজটি পুরোপুরি ডুবে গেছে। জাহাজটি সিমেন্ট ক্লিঙ্কারবোঝাই। দুর্ঘটনার কারণ অনুসন্ধান চলছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, সম্ভবত কোনো ধরনের যান্ত্রিক ত্রুটি বা অন্য কোন জাহাজের সঙ্গে ধাক্কা লেগে জাহাজটি ডুবে গেছে। কিন্তু নিশ্চিত করে এখনো কিছু বলা যাচ্ছে না। ডুবে যাওয়া জাহাজটিতে ক্রু এবং শ্রমিক মিলিয়ে ১৩ জন ছিলেন। কোস্টগার্ড ৫ জন এবং বন্দরের টিম একজনকে জীবিত উদ্ধার করেছে। এখনও সাতজন নিখোঁজ রয়েছেন।

কোস্টগার্ড এবং আমাদের পাইলট বোট তাদের উদ্ধারের চেষ্টা চলছে। বন্দরে জাহাজ আসা-যাওয়ায় কোনো সমস্যা নেই। মাদার ভেসেল থেকে জাহাজটি সিমেন্টের ক্লিংকার বোঝাইয়ের পর গন্তব্য যাওয়ার আগে আলফা অ্যাংকরেজে (বে টার্মিনালের জন্য নির্ধারিত অংশে) অপেক্ষা করছিল। জাহাজটিতে কী পরিমাণ পণ্য ছিল সে বিষয়ে কিছু জানাতে পারেননি বন্দর সচিব।

কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট এম আব্দুর রউফ বলেন, ‘আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন জাহাজটিতে সিমেন্টের কাঁচামাল ছিল। বালুবাহী বার্জের ধাক্কায় জাহাজটি ডুবে যায় বলে জানতে পেরেছি। আমরা সাতজনকে জীবিত উদ্ধার করেছি। একজন নিজেই সাঁতরে পারে উঠেছেন। নিখোঁজ পাঁচ নাবিককে উদ্ধারের চেষ্টা চলছে।’

আবুল খায়ের ক্যারিয়ার লিমিটেডের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘জাহাজটি সিমেন্টের কাঁচামাল নিয়ে আবুল খায়ের গ্রুপের মুন্সীগঞ্জ ফ্যাক্টরিতে যাচ্ছিল। যাত্রাপথে এটি পারকি বিচের কাছে ডুবে যায়। আমরা ধারণা করছি, কুয়াশার কারণে ডুবোচরে কোনো কিছুর সঙ্গে ধাক্কা লেগে এ ঘটনা ঘটেছে। জাহাজে মোট ১৩ জন নাবিক-ক্রু ছিলেন। তাদের মধ্যে একজন মাস্টার, একজন চালক, দুইজন সুকানি, দুইজন ব্রিজার, ছয়জন লস্কর ও একজন বাবুর্চি। এখন পর্যন্ত ছয়জন উদ্ধার হয়েছেন। বাকিদের উদ্ধারে কোস্টগার্ড চেষ্টা চালাচ্ছে।

# ১৯.০৩.২০২২ চট্টগ্রাম #