চলমান সংবাদ

এক কোটি পরিবারকে টিসিবির পণ্য: বাজারে কি প্রভাব পড়বে?

সরকার এক কোটি পরিবারকে কার্ডের মাধ্যমে ন্যায্য দামে টিসিবির পণ্য দিচ্ছে। ঢাকায় এই কার্যক্রম শুরু হয়েছে। ঢাকার বাইরে শুরু হবে ১৫ মার্চ থেকে । চলবে এপ্রিলের ২০ তারিখ পর্যন্ত।

Bangladesch Menschenschlange vor LKWs mit Lebensmitt´len in Dhaka ফাইল ফটো

কিন্তু প্রশ্ন হচ্ছে তাতে “যুদ্ধের বাজার” নিয়ন্ত্রণে সরকারের এই উদ্যোগ কতটা কাজে আসবে? বিশ্লেষকরা বলছেন  টিসিবির পণ্যের কাভারেজ এলাকা বাড়ানো, গরিব মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা এবং অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙতে না পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা কঠিন। কারণ যুদ্ধের অজুহাতে পর্যাপ্ত পণ্য থাকার পরও একটি চক্র তা গুদামজাত করে দ্রব্যমূল্য বাড়াচ্ছে।

টিসিবির মাধ্যমে একটি পরিবারকে ২০ এপ্রিল পর্যন্ত দুইবার করে সয়াবিন তেল দুই লিটার, চিনি ও মসুর ডাল দুই কেজি এবং পেঁয়াজ সর্বনি¤œ দুই কেজি কেজি কেনার সুযোগ দেয়া হবে। এবার যাদের কার্ড থাকবেনা তারা কিনতে পারবেন না।  তাদের কাছে সয়াবিন তেল ১১০ টাকা লিটার, মসুর ডাল প্রতি কেজি ৬৫ টাকা, চিনি ৫৫ টাকা, পেঁয়াজ কেজি ৩০ টাকায় বিক্রি করা হবে। যা বাজার দরের চেয়ে কম। বিশেষ করে সয়াবিবন তেল এখন বাজারে বিক্রি হচ্ছে ১৮০-১৮৫ টাকা লিটার।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, ৬ মার্চ থেকে ঢাকায় এই কার্যক্রম শুরু হয়েছে। ঢাকার বাইরে শুরু হবে ১৫ মার্চ থেকে । রোজায় যাতে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে থাকে তার জন্য  আগেই এটা শুরু করা হয়েছে। ঢাকায় কার্ড দেয়া সম্ভব নয়। তাই আগের মতই ট্রাকে করে বিক্রি করা হচ্ছে। ঢাকা শহরে মোট ১৮৫টি ট্রাকে করে পণ্য বিক্রি করা হচ্ছে। প্রতিদিন চার ধরনের পণ্য প্রতিটি ট্রাকে থাকছে দুই হাজার ৫০০ কেজি করে। ঢাকা শহরে ১২ লাখ পরিবারের কাছে এই পণ্য দেয়া হচ্ছে। ঢাকার বাইরে ৮৮ লাখ পরিবারকে। তারা ২০ এপ্রিল পর্যন্ত মোট দুইবার পাবেন।

সূত্রঃ ডয়চে ভেলে