চলমান সংবাদ

নারীর প্রতি অব্যাহত সহিংসতা রুখে দাঁড়াও

আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলার উদ্যোগে আজ ০৮ মার্চ, ২০২২ সন্ধ্যা ৬টায়, হাজারী লেইন পার্টি অফিসে আলোচনা সভার আয়োজন করা হয়।
সিপিবি চট্টগ্রাম জেলার সদস্য সিতারা শামিমের সভাপতিত্বে এবং চট্টগ্রাম জেলার সদস্য শীলা দাশ গুপ্তের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলার  সভাপতি কমরেড অশোক সাহা, সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর, নুরুচ্ছাফা ভূইয়া,অধ্যাপক শেলী দে, অধ্যাপক মৃণালিনী চক্রবর্তী, কাকলী বিশ্বাস, খোদেজা বেগম, উম্মে রায়হান সিজার প্রমুখ।
আলোচনা সভার শেষে গান ও কবিতা আবৃত্তি করেন, নটরাজ ঘোষ, রুপম কান্তি নাথ, প্রত্যুশা শর্মা, বর্ণালী দাশ।

বক্তারা বলেন, সারাবিশ্বে সমাজতান্ত্রিকরাই আন্তর্জাতিক নারী দিবসের সূচনা করে। নারীশ্রমিকদের ন্যায্য মজুরি-ও ন্যায্য শ্রমঘণ্টা প্রতিষ্ঠার লড়াইই আজ সারা বিশ্বের নারীমুক্তির আন্দোলনের প্রেরণার উৎসে পরিণত হয়েছে।ইতিহাসের সেই লড়াইয়ের ক্ষণকে স্মরণ করে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিন নারী আন্দোলনকে বেগবান এবং জোরদার করার লক্ষ্যে এ দিবস ঘোষণার উদ্যোগ গ্রহণ করে।

বক্তারা আরো বলেন , নারী মুক্তির লড়াই একটি রাজনৈতিক মতাদর্শিক লড়াই। সমাজে নারীর অবস্থান কি হবে তা আসলে নির্ভর করে নারীর প্রতি রাষ্ট্রের কী দৃষ্টিভঙ্গী তার উপর। নারীর সমঅধিকার চরমভাবে অবহেলিত। রাষ্ট্রে বিচারহীনতা ও জবাবদিহীতার অভাব, সর্বোপরি গণতন্ত্রহীনতার কারণে নারী-নির্যাতন-শোষণ ক্রমাগত: বেড়েই চলে।
পুঁজিবাদ নারীকে পণ্যে পরিণত করে, মৌলবাদ নারীকে আরও অধীনস্ত করে তুলে। এ দুইই সমানভাবে নারীমুক্তি ও নারীর সমঅধিকারের বিরোধী শক্তি, কাজেই এ দুয়ের বিরুদ্ধে লড়াই করতে হবে যা প্রকারান্তরে সমাজ পরিবর্তনের লড়াই।

বক্তারা সম্পত্তিতে নারীর পুরুষের ন্যায় সমভাগ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় আইন প্রনয়ণ এবং কর্মক্ষেত্রে সমমজুরি, সমদৃষ্টিভঙ্গি ও মর্যাদা নিশ্চিত করার দাবী জানায়।

# ০৮/০৩/২০২২, প্রেস বিজ্ঞপ্তি #