চলমান সংবাদ

দাম কমাও, জান বাঁচাও দাবীতে সিপিবি চট্টগ্রাম জেলার বিক্ষোভ সমাবেশ

রুটি–রুজি, ভাত-কাপড়, ভোট-গণতন্ত্রের সংগ্রাম জোরদার করতে ‘দাম কমাও, জান বাঁচাও’ দাবীতে আজ ১৬ ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫ টায় সিনেমা প্যালেস চত্ত্বরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।  সিপিবি চট্টগ্রাম জেলার  সভাপতি অধ্যাপক অশোক সাহার সভাপতিত্বে এবং সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মৃণাল চৌধুরী,  সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, জেলা কমিটির সদস্য  উত্তম চৌধুরী, ফরিদুল ইসলাম, দীলিপ নাথ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনার আঘাতে মানুষের জীবন বিপন্ন। দেশে আড়াই কোটি মানুষ বেকার ও তিন কোটি মানুষ নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। নিত্যব্যবহার্য জিনিসপত্রের দাম লাগামহীন বৃদ্ধি পাওয়ায় জনগণ চরমভাবে অসহায় হয়ে পড়েছে। চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম গত এক বছরে বেড়েছে ৫০ ভাগ থেকে ৮০ ভাগ বেড়েছে। এ অবস্থায় সরকার দরিদ্র মানুষের যন্ত্রণা লাঘব না করে উল্টো গ্যাস, জ্বালানি তেলসহ অত্যাবশ্যকীয় পণ্যের দাম দ্বিগুণ করার পাঁয়তারা করছে।

বক্তারা আরো বলেন, মুক্তিযুদ্ধের দর্শন থেকে সরে গিয়ে বর্তমান সরকার এখন মুক্তবাজার দর্শনের ভিত্তিতে দেশ পরিচালনা করছে।বাজার দখল করে আছে অবৈধ সিণ্ডিকেট। সরকার আর সিন্ডিকেটের যোগসাজশে একদিকে উৎপাদক কৃষক প্রতারিত হচ্ছে, অন্যদিকে ভোক্তাদের পকেট কাটা যাচ্ছে। অবৈধ সিন্ডিকেট শুধু বাজার নয়, গণবিরোধী সরকারকেও নিয়ন্ত্রণ করছে।
বর্তমান কর্তৃত্ববাদী সরকার এক শতাংশ মানুষের জন্য লুটপাট চালানোর সুযোগ আরও অবারিত করে দিয়ে অকল্পনীয় পরিমাণ সম্পদ আত্মসাৎ করার ও তার বিশাল অংশ বিদেশে পাচার করার সুযোগ করে দিচ্ছে। ক্ষমতা চিরস্থায়ী করার লক্ষ্যে সরকার দমন–পীড়ন ও ‘ভয়ের রাজত্ব’ তৈরি করে রেখেছে। রাষ্ট্রযন্ত্র ও আমলাতন্ত্রকে ব্যবহার করে দেশে দুঃশাসন চালিয়ে যাচ্ছে ও জনগণের ভোটাধিকার হরণ করে এবং নির্বাচনব্যবস্থাকে একটি প্রহসনে পরিণত করে রেখেছে। এ অবস্থার অবসানের জন্য জনগণকে ঘুরে দাঁড়াতে হবে। কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।