চলমান সংবাদ

কবির স্টিল শিপ ব্রেকিং এ শ্রমিক নিহতের ঘটনায় ট্রেড ইউনিয়ন ফোরামের ক্ষোভ প্রকাশ

গতকাল রাত ১টায় সিতাকুন্ড উপজেলার শীতলপুরে অবস্থিত কবির স্টিল শিপ ব্রেকিং ইয়ার্ডে কর্মরত আরিফুল ইসলাম সুজন নামে একজন শ্রমিকের উপর হতে গাটার পড়ে আহত হয়ে ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। পরবর্তীতে তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উক্ত ঘটনায় জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক তপন দত্ত এবং যুগ্ম আহ্বায়কদ্বয় যথাক্রমে  মু. শফর আলী, এ এম নাজিম উদ্দিন এক যুক্ত বিবৃতিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

শ্রমিক নেতৃবৃন্দ বলেন, জাহাজ ভাঙ্গা শিল্প খাতে রাত্রিকালীন কাজ না করানোর জন্য হাই কোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও রাত্রিকালিন কাজ হওয়ার কারনে গতকাল দুর্ঘটনা ঘটেছে। শুধু তাই নয়

প্রতি বছর জাহাজ ভাঙ্গা শিল্প খাতে কাজ করতে গিয়ে প্রচুর শ্রমিক আহত ও নিহত হচ্ছে। ২০১৯ সালে ২৩ জন, ২০২০ সালে ১০ জন এবং ২০২১ সালে ১৩ জন শ্রমিক নিহত হয়েছে। এছাড়া গত তিন বছরে শ্তাধিক শ্রমিক মারাত্মকভাবে আহত হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, আহত ও নিহত শ্রমিকদের সংখ্যা পর্যালোচনা করলে নিশ্চিত ভাবে বলা যায় জাহাজ ভাঙ্গা শিল্প খাত একটি মৃত্যুকুপে পরিনত হয়েছে অথচ সরকার, প্রশাসন, সংশ্লিষ্ট দপ্তর এবং মালিক পক্ষ জাহাজভাঙ্গা শিল্প খাতে কর্মরত শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তেমন কোন কার্যকর উদ্যোগ নিচ্ছেনা-যা শ্রমিকদের জীবনের প্রতি চরম অবহেলা এবং মানবাধিকারের লঙ্ঘন। তারা  জাহাজভাঙ্গা শিল্প খাতে কর্মরত শ্রমিকদের জীবনমান রক্ষা ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকল্পে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য রাষ্ট্র ও মালিক পক্ষের প্রতি আহ্বান জানান।

শ্রমিক নেতৃবৃন্দ নিহত শ্রমিককে “লস অফ ইয়ার আর্নিংস, সাফারিংস এন্ড পেইন” এর ভিত্তিতে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরন এবং শ্রম আইনের ৯৯ ধারা এবং জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরন আইন ২০১৮ এর ২০ ধারা অনুযায়ী গ্রুপ ইন্সুরেন্সের ২ লক্ষ প্রদানেরও দাবী জানান।

নেতৃবৃন্দ একইসাথে নিহতের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

# ০১/০২/২০২২, প্রেস বিজ্ঞপ্তি #