চলমান সংবাদ

এক সময়ের ড্রাইভার ফারুক এখন প্রতিবন্ধী

– মালিক ও রাষ্ট্রের কি কোন দায় নেই?

মোহাম্মদ ফারুক হোসেন এস এ গ্রুপে ড্রাউভার হিসাবে চাকরি করতো। ২০১৮ সালে একদিন বান্দরবানের লামায় মাল আনলোড করে ফিরতি পথে চট্টগ্রামে ফৌজদার হাটে কাভার্ড ভ্যানের ধাক্কায় মারাত্মক দুর্ঘটনায় পতিত হন। এতে তার বাম পায়ের হাড় কয়েক জায়গায় ভেঙ্গে যায়।

ফারুক হোসেনের ভাষ্যমতে সে প্রায় ১৫ বছর চাকরি করেছিল। কিন্তু আহত হওয়ার পর মালিক পক্ষ তার চিকিৎসা খরচ কিংবা তার কোন প্রকার দায়ভার নিতে অস্বীকৃতি জানায়। সবচেয়ে দুর্ভাগ্যজনক ব্যাপার হলো, দীর্ঘ ১৫ বছর চাকরি করা সত্ত্বেও মালিক পক্ষ তাকে কর্মচারী হিসাবেই অস্বীকার করে।

শ্রম আইনের ৪ নং ধারা মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র দেয়া প্রত্যেক মালিকের জন্য বাধ্যতামূলক হলেও বাংলাদেশের অধিকাংশ ক্ষেত্রে তা পালন করা হয়না। ফলে বেশীরভাগ ক্ষেত্রে শ্রমিকের পক্ষে তার নিয়োগকর্তা চিহ্নিত করা দুস্কর হয়ে পড়ে।

হতভাগ্য মোহাম্মদ ফারুক হোসেনও নিয়োগপত্র ও পরিচয়পত্র দেখাতে না পারায় সে নিজেকে এস এ গ্রুপের কর্মচারী প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। ফলে কোন ক্ষতিপূরণ এবং চিকিৎসা খরচ কিছুই পায়নি। ফারুককে প্রতিবন্ধী হিসাবে ঘোষণা করা হয়েছে সমাজ সেবা অধিদপ্তর থেকে। এখন প্রশ্ন হচ্ছে ফারুকের প্রতি রাষ্ট্র এবং মালিক পক্ষের কি কোন দায় নেই?

# ৯/১/২০২১, চট্টগ্রাম #