চলমান সংবাদ

বাংলাদেশে ফিরল ভারতে পাচার হওয়া ২১ জন নারী-শিশু

পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফহোমে আটক থাকা ২১ জন বাংলাদেশী মহিলা-শিশু দেশে ফিরল। বাংলাদেশের উপ হাইকমিশনের তরফে জানানো হয়েছে যে, শুক্রবার পশ্চিমবঙ্গের নারী ও শিশু পাচার রোধ বিষয়ক বিশেষ টাস্কফোর্সের সহযোগিতায় ভারতে পাচার হওয়া ২১ জন শিশু ও নারীকে পেট্রাপল-বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে।

মানবপাচারের শিকারসহ নানা কারণে বিভিন্ন সময়ে বহু বাংলাদেশি শিশু ও মহিলা ভারতে এসে পড়ে। তারা পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফহোমে আটক থাকে। সেই আটককৃতদের উদ্ধার করে দেশে ফেরানোর জন্য বহুদিন ধরে উদ্যোগ নিয়েছে বাংলাদেশের উপ হাইকমিশন। পশ্চিমবঙ্গ সরকারের সংশ্লিষ্ট দফতরে বিষয়টি অবগত করিয়ে তাদের উদ্ধার করার ক্ষেত্রে যাবতীয় কাজ চালায় উপ হাই কমিশন।

পশ্চিমবঙ্গের বিভিন্ন সেফহোম পরিদর্শন করে আটককৃত শিশু ও মহিলাদের সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্ৰহ করে তারা। সেই বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়েও জানানো হয়। পরবর্তীতে মন্ত্রণালয়ের নির্দেশে আটককৃতদের বাংলাদেশী নাগরিকত্ব যাচাইয়ের পর্ব শেষ করে তাদের দেশে ফেরানোর যাবতীয় ব্যবস্থা নেওয়া হয় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে।

গত বছরের জানুয়ারী মাসেও ৩৮ জন নারী ও শিশুকে একইভাবে বাংলাদেশে পুনর্বাসনের ব্যবস্থা করে কমিশন। তারপর দ্বিতীয়বার সেপ্টেম্বর মাসে ৩৭ জন ও অক্টোবর মাসে ২০ জন নারী ও শিশুকে বাংলাদেশে পাঠানো হয়েছে। আর এই নতুন বছরে আরও ২১ জনকে দেশে ফেরাতে সক্ষম হল বাংলাদেশের উপ হাই কমিশন। এই ২১ জনের মধ্যে ১৫ জন নারী ও বাকি ছয় জন শিশু।

সূত্রঃ ভয়েস অব আমেরিকা