মতামত

আইন মেনেই বলছি

-উত্তর পুরুষ

এই লেখাটির নামকরণ নিয়ে কথা বলতে চাই। সবকিছুর নামের পেছনে একটা যৌক্তিকতা থাকে-থাকে নাম প্রদানকারীর ভালবাসা। বিশেষ করে যখন আমরা পুত্র- কন্যাদের নাম রাখি তখন আমরা চেষ্টা করি পৃথিবীর সবচেয়ে সুন্দর নামটি রাখার। আবার সেই নামের যেন সুন্দর একটা অর্থ থাকে সেটা ও খেয়াল রাখি ।নামের সার্থকতা দেখি ভবিষ্যৎ কর্মকাণ্ডের মধ্যে। 

সেটা বিবেচনায় রেখেই এই লেখাটির নামকরণ করেছি। এই নামের সার্থকতা আমরা দেখব ভবিষ্যতে কি বিষয়ে লিখছি তার উপর। তবে এখানে একটা কথা বলে রাখতে চাই যা কিছুই বলব তা আইনের মধ্যে থেকেই বলব। বেআইনি কথা নিশ্চয় বলব না।

আইন কেন ? কেন যা বলব তা আইনের মধ্যে থেকে বলব ? এই প্রশ্নটা কেউ নিশ্চয় করবেন না , কেননা সবাই জানেন মানুষ আইন মেনে চলে। আইন বিরোধী কিছুই বলে না। আইন বিশেষ করে কোন রাষ্ট্রের আইন ঐ রাষ্ট্রে বসবাসকারী সকল নাগরিককে যেমন সুরক্ষা প্রদান করে আবার অন্য দিকে নাগরিকদের ও আইন মেনে চলার অঙ্গীকার করতে হয়। 

এই যে আইন মেনে চলার কথা বলছি, তা কি সবাই মেনে থাকে? নিশ্চয় না। এই জন্যই পত্রিকার পাতায় খবর আসে অমুক ব্যক্তি দুর্নীতির তদন্ত চলছে, কিম্বা ধর্ম অবমাননার দায়ে অমুককে গ্রেফতার করা হয়েছে। আবার এই খবর ও হয়- রাস্তায় যান চলাচল বিঘ্নিত হওয়ায় পুলিশ লাঠি চার্জ করেছে। 

কিন্তু খবরগুলো কি অন্য রকম হতে পারতো না? যেমন- অমুক কোম্পানী সব ধরণের আইন মেনে মার্কেট এর জন্য ভবন তৈরী করেছে। কিংবা আজ থেকে রাজপথের সব গাড়ি ট্রাফিক আইন মেনে চলছে। অমুক অফিসের সবাই একসাথে শপথ নিয়েছেন আজ থেকে অফিসের কাজে কোন ধরণের ঘুষ- দুর্নীতি করবেন না। নাহ, এই রকম কোন খবর কোন পত্রিকায় বা টেলিভিশনে শুনতে পাইনা।

যাক গে, কথায় কথা বাড়ে। এই সব বিষয়ে কথা বলতে গিয়ে না আবার আইন লঙ্ঘণ করে ফেলি। তার চাইতে দূরে থাকা ভাল। অন্যের সম্পর্কে না বলে নিজের কথা বলাই ভাল। আমি এখন “আপনি আচরি ধর্ম”  পন্থীদের দলে। ওহ, এখানে পুরোটা বলি নাই। থাক, অর্ধেক বলাই ভাল। সব কথা বলে ফেললে বাকি থাকল কি? বাকি কথা শোনার জন্য নিশ্চয় কেউ কেউ অপেক্ষা করবেন।অথবা কি বলতে চাই সেটা বুঝে মুচকি মুচকি হাসছেন। কেউ বুঝতে পারেন আর নাই পারেন, মুচকি হাসেন আর নাই হাসেন-তাতে আমার কি?

অর্ধেক কথা বলা নিয়ে একটা গল্প বলি- শোনেন। আমার পরিচিত এক ভদ্রলোক । দেখতে সুপুরুষ। অনেক ভক্ত উনার। তার মধ্যে মহিলার সংখ্যা বেশি। কথাও বলেন বেশ সুন্দর করে। কিন্তু পুরো কথাটা বলেন না। অর্ধেক বলেন বাকিটা আর কেউ বুঝতে পারেন না। কাজেই শ্রোতাদের কেউ বুঝে মাথা নাড়েন, কেউ না বুঝে মাথা নাড়েন আর বেশির ভাগ শ্রোতা কথার পরের অংশ শোনার জন্য তার পেছন পেছন,  না  সাথে সাথে ঘুরতে থাকেন। 

আমি কিন্তু আমার সাথে সাথে ঘুরতে বলছি না। ওই অর্ধেক বলা কথাটাই আমার কথা। যা কিছুই করি না কেন নিজের বাড়ি থেকেই শুরু করি। সবাই বলে না -চ্যারিটি বিগিন্স অ্যাট হোম।

ওহ, কথায় কথায় আসল কথাটাই বলা হয় নি। তা হচ্ছে-নামে কিবা এসে যায়। কানা ছেলের নাম কি পদ্মলোচন হয় না?