চলমান সংবাদ

টিইউসি চট্টগ্রাম জেলা নারী শ্রমিকদের কর্মী সভা অনুষ্ঠিত

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র অন্তর্ভূক্ত জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের চট্টগ্রাম জেলার এক কর্মী সভা আজ বিকাল ৩টায় দারুল ফজলস্থ সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলার নেতা সীমা দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ – বিলস এর পরিচালক কোহিনুর মাহমুদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক এবং জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক শাহিদা পারভিন শিখা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত এবং উপস্থিত অন্যান্য নারী শ্রমিকদের মধ্যে বক্তব্য রাখেন নুরুন্নাহার শেলি, নাস্রিন আক্তার সীমা, রেহেনা বেগম, ফরিদা বেগম রানী দাশ।

সভায় নেতৃবৃন্দ বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে নারীর প্রতি সহিংসতা বর্তমান সময়ে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত হয়েছে। নারীরা প্রতিনিয়ত ঘরে, বাইরে এবং কর্মক্ষেত্রে সব জায়গায় নানা মাত্রিক শোষন-নির্যাতন ও হয়রানির শিকার হচ্ছে ।

সর্বত্র নারীর  ক্ষমতায়নের কথা বলা হলেও নারীরা কলকারখানায় বা অফিস-আদালতে কাজ করার সময় অধিকাংশ ক্ষেত্রেই তাদের নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়ে। কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সুপ্রিম কোর্ট ২০০৯ সালে একটি নির্দেশনা দেয়ার বার বছর পরেও অনেক কর্মক্ষেত্রেই যৌন হয়রানি প্রতিরোধে নির্দেশনা অনুযায়ী কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

সভায় নারীর প্রতি সহিংসতা রোধে আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর করে সে মোতাবেক শ্রম আইন সংশোধন করে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য রাষ্ট্রের প্রতি আহবাণ জানানো হয়।

বক্তারা শ্রম আইন অনুযায়ী সকল শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদান করে সবেতন সকল ছুটি সহ নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি এবং নারী-পুরুষ নির্বিশেষে সমকাজে  সমান  মজুরি বাস্তবায়ন করার জোর দাবি জানান।

# ১ ডিসেম্বর ২০২১, চট্টগ্রাম #