চলমান সংবাদ

বিলস ও ইনসাবের উদ্যোগে নির্মান শ্রমিকদের কম্বল বিতরণ

গতকাল ২৬ নভেম্বর ’২১ শুক্রবার রাত ৮টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ – বিলস এর সহযোগিতায় ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) সদরঘাট থানা কমিটির উদ্যোগে এক ফলোআপ মিটিং  সংগঠনের কার্যালয়ের প্রাংগনে অনুষ্ঠিত হয়। ইনসাব সদরঘাট থানা কমিটির সভাপতি মোঃ আবু তাহেরের সভাপতিত্বে এবং মহিন উদ্দিনের সঞ্চালনায় উক্ত ফলোআপ মিটিং এ প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত এবং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন টিইউসি চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ন সম্পাদক ইফতেখার কামাল, মীর মোহাম্মদ ইলিয়াছ, বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহিম, ইনসাব কোতোয়ালী থানা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আলম,  ইনসাব সদরঘাট থানা কমিটির আহবায়ক মোঃ আব্বাস , ইনসাব সদরঘাট থানা কমিটির  সাংগঠনিক সম্পাদক সবুজ হাওলাদার প্রমুখ শ্রমিক নেতৃবৃন্দ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবীন শ্রমিক নেতা তপন দত্ত বলেন, সারা দেশে প্রায় ৪০ লক্ষ নির্মান শ্রমিক রয়েছে। দেশের সকল উন্নয়ন কর্মকান্ডে নির্মান শ্রমিকদের ব্যাপক অবদান থাকলেও তাদের জীবন মান উন্নয়নে রাষ্ট্রের পক্ষ থেকে কোন উদ্যোগ পরিলক্ষিত হয়না। স্বাধীনতার ৫০ বছর পরেও দেশে নির্মান শ্রমিকদের জন্য কোন সামাজিক নিরাপত্তা বলয় নেই।

তিনি আরো বলেন, নির্মান শ্রমিকরা কাজ করতে গিয়ে প্রায়শঃ কর্মস্থলে দুর্ঘটনার শিকার হয়ে অকালে প্রাণ হারাচ্ছে কিংবা পঙ্গুত্ব বরন করছে কিন্তু শ্রম আইন অনুযায়ী ক্ষতিপূরন পাচ্ছেনা। আবার শ্রম আইনে উল্লেখিত ক্ষতিপূরণও খুবই অপর্যাপ্ত যা আইএলও কনভেনশন ১০২ এবং ১২০ এর সাথে সঙ্গতিপূর্ণ নয়। তিনি নির্মান শ্রমিকদের লস অফ ইয়ার আর্নিংস এবং সাফারিংসএর উপর ভিত্তি করে নির্মান শ্রমিকদের দুর্ঘটনায় আহত বা নিহত শ্রমিকদের ক্ষতিপূরন প্রদানের আহ্বান জানান।

সভায় অন্যান্য বক্তারা নির্মান শ্রমিকদের অধিকার আদায়ে সবাইকে সংগঠিত হয়ে শক্তিশালী সংগঠন এবং ট্রেড ইউনিয়ন আন্দোলন  গড়ে তোলার জন্য আহ্বান জানান।

সমাবেশ শেষে বিলস এবং ইনসাবের পক্ষ থেকে ১০০ জন নির্মান শ্রমিককে কম্বল বিতরণ করা হয়।