চলমান সংবাদ

চট্টগ্রামে ডিজেল চালিত বাসে লাল, সিএনজিতে সবুজ স্টিকার

সরকার ইতিমধ্যে বলে দিয়েছে, শুধুমাত্র ডিজেলচালিত গাড়ির ভাড়া বাড়ানো হয়েছে। গ্যাসচালিত গাড়ি চলবে আগের ভাড়া অনুযায়ীই। কিন্তু যাত্রীদের অভিযোগ- এখন সব গাড়িই ভাড়া বাড়িয়ে দিয়েছে। অথচ চট্টগ্রাম নগরীতে চলাচলকারী বেশিরভাগ বাসই সিএনজিচালিত। ভাড়া বৃদ্ধির দিন অর্থাৎ গত সোমবার থেকে বিআরটিএ মাঠে নেমেছে অভিযুক্ত পরিবহনের বিরুদ্ধে। তাতেও লাগাম টানা যাচ্ছে না। এ অবস্থায় চট্টগ্রাম নগরীতে ডিজেল চালিত যানগুলোতে লাল এবং সিএনজি চালিত যানের বেলায় সবুজ রঙের স্টিকার লাগানোর সিদ্ধান্ত এসেছে পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে নগর পুলিশ কমিশনারের বৈঠকে। গতকাল বুধবার সিএমপিতে (চট্টগ্রাম নগর পুলিশ) এ বৈঠকের পর ডিজেল ও সিএনজিচালিত গণপরিবহন চিহ্নিত করার এ নির্দেশনা দেওয়া হয়েছে। লাল ও সবুজ স্টিকার পুলিশের পক্ষ থেকে সরবরাহ করা হবে।
সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ আজাদীকে বলেন, ডিজেলচালিত গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া বাস্তবায়নের পাশাপাশি সিএনজিচালিত যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় না করার বিষয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সিএমপি কমিশনারের সভাপতিত্বে বৈঠকে মালিক-শ্রমিকরা অতিরিক্ত ভাড়া আদায় না করা এবং সিএনজিচালিত যানবাহনগুলোকে চিহ্নিত করতে স্টিকার লাগানোর বিষয়ে একমত হয়েছেন বলে জানান তিনি।
অতিরিক্ত কমিশনার শ্যামল জানান, ডিজেলচালিত যানগুলোতে ‘লাল’ এবং সিএনজিচালিত যানগুলোতে ‘সবুজ’ রঙের স্টিকার লাগাতে হবে, যা পুলিশের পক্ষ থেকে সরবরাহ করা হবে। শিগগির স্টিকার লাগানোর পাশাপাশি বিভিন্ন গণপরিবহন, টার্মিনাল ও বাস স্টপেজে ভাড়ার তালিকা টানিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

# ১১/১১/২০২১, চট্টগ্রাম #