চলমান সংবাদ

কপ২৬: চীন ও আমেরিকা জলবায়ু সহযোগিতা বাড়াতে একমত হয়েছে

মার্কিন জলবায়ু দূত জন কেরি গ্লাসগোতে COP26 জলবায়ু সম্মেলনে বক্তব্য রাখছেন
মার্কিন জলবায়ু বিষয়ক দূত জন কেরি বলেছেন যে “সহযোগিতাই লক্ষ্য অর্জনের একমাত্র উপায়”

চীন এবং যুক্তরাষ্ট্র আগামী দশকজুড়ে জলবায়ু সহযোগিতা বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ জলবায়ু সম্মেলনে এমন আচমকা ঘোষণা আসে।

বিশ্বে সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইড নির্গমন করা এই দুই দেশ এবারে যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে।

তারা বলেছে যে উভয় পক্ষই ২০১৫ সালের প্যারিস চুক্তিতে নির্ধারিত ১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সীমাবদ্ধ থাকার লক্ষ্য অর্জনে “একসাথে কাজ করার ব্যাপারে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ”।

সেই লক্ষ্য অর্জনের জন্য ক্ষেত্রে চোখে পড়ার মতো ব্যবধানগুলো ধাপে ধাপে কমিয়ে আনতে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে তারা।

এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন পরিবেশবাদী আন্দোলনকর্মী ও রাজনীতিবিদরা। জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন একে বেশ জরুরি ও উৎসহজনক পদক্ষেপ হিসেবে আখ্যা দিয়েছে।

তবে গ্রিনপিস বলছে, দুই দেশের আরও বেশি বেশি প্রতিশ্রুতি দেয়া উচিত ছিল।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিক্ষোভকারী
বিশ্বজুড়ে বিক্ষোভকারীরা জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্ব নেতাদের থেকে দৃঢ় প্রতিশ্রুতি দাবি করে আসছে।

এদিকে, বিজ্ঞানীরা বলছেন যে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত করা মানবজাতিকে জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব এড়াতে সাহায্য করবে। শিল্প যুগের আগের তাপমাত্রার সাথে তুলনা করে এই মানদণ্ড ঠিক করা হয়েছে।

২০১৫ সালে প্যারিসে বিশ্ব নেতারা কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাসের মাধ্যমে বিশ্বের উষ্ণতা বৃদ্ধি ১.৫ ডিগ্রী থেকে ২ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে সীমিত রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

চীনের শীর্ষ জলবায়ু আলোচক শি জেনহুয়া সাংবাদিকদের বলেছেন যে জলবায়ু পরিবর্তনের বিষয়ে “চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যতোটা না মতপার্থক্য আছে, তার চাইতে বেশি চুক্তি রয়েছে”।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সামনের সপ্তাহে একটি ভার্চুয়াল বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

এই দুই দেশকে বিভিন্ন বিষয়ে বৈশ্বিক প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয়।

চীনের প্রধান জলবায়ু আলোচক শি জেনহুয়া
চীনের প্রধান জলবায়ু আলোচক শি জেনহুয়া বলেছেন যে যুক্তরাষ্ট্র এবং চীন ৩০ টিরও বেশি ভার্চুয়াল বৈঠক করেছে।

সূত্রঃ বিবিসি বাংলা