চলমান সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা পদকপ্রাপ্ত মাথুরা বিকাশ ত্রিপুরাকে সংবর্ধনা

বা


আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক প্রাপ্ত মথুরা বিকাশ ত্রিপুরাকে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, যদি একটি জনগোষ্ঠী নিজের মাতৃভাষা চর্চা করতে না পারে তাহলে তারা এগিয়ে যেতে পারবে না। বাংলাদেশকে এগিয়ে যেতে হলে ক্ষুদ্র মন নিয়ে নয়, সবাইকে নিয়ে আগাতে হবে।

প্রত্যেক জাতিগোষ্ঠীর নিজস্ব ভাষা আছে। বাংলাদেশের আপামর মানুষের মাতৃভাষা সংরক্ষিত হোক, চর্চা হোক এটাই আমরা চাই। পাহাড়ের জাতিগোষ্ঠীর ভাষাকে এগিয়ে নিতে অবশ্যই আমাদেরকে কাজ করতে হবে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে সামাজিক সংগঠন পিপল’স ভয়েস’র আয়োজনে সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি মথুরা বিকাশ ত্রিপুরা বলেন, মাতৃভাষায় যখন কথা বলতে পারি না, তখন মনে হয় যেন নি:শ্বাস বন্ধ হয়ে আসছে। শৈশব থেকে মাতৃভাষায় লেখাপড়ার সুযোগ পাইনি। শিক্ষার প্রয়োজনে অন্য একাধিক ভাষা শিখেছি। ভাষার আকুতি আমার নি:শ্বাসের মত। মাতৃভাষা প্রয়োগ করতে না পারলে ভিতরে ক্ষরণ তৈরি হয়।

তিনি বলেন, বাংলাদেশে বিভিন্ন জাতিসত্তার ভাষার বিপন্নতার মাত্রা নিয়ে একটি গবেষণা কাজ শুরু করেছি। একটি ভাষা হারিয়ে গেলে সেই ভাষাকে কেন্দ্র করে যে জ্ঞান ব্যবস্থা তা হারিয়ে যাবে। তাই সব ভাষাকে বাঁচিয়ে রাখতে হবে। কোনো ভাষা হারালে এদেশের বৈচিত্র্যের সৌন্দর্য হারাবে।

অনুষ্ঠানে আলোচক ছিলেন কবি ও সাংবাদিক হাফিজ রশিদ খান, সমাজ গবেষক শরীফ শমশির, লেখক ও সাংবাদিক নজরুল কবীর, বাংলাদেশ ব্যাংকের ডিজিএম দিনময় রোয়াজা, চট্টগ্রাম প্রেসক্লাবের গ্রন্থাগার সম্পাদক সাংবাদিক মিন্টু চৌধুরী। পিপল’স ভয়েস সভাপতি শরীফ চৌহানের সভাপতিত্বে এবং সাংবাদিক মিঠুন চৌধুরী সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিপল’স ভয়েসের সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুর রহমান। সংবর্ধিত অতিথির জীবনীপাঠ করেন কাজী মুশফিকুস সালেহীন।

# ১৭.০৯.২০২১ চট্টগ্রাম #