চলমান সংবাদ

টেকসই জাহাজভাঙ্গা শিল্পের স্বার্থে শ্রমআইন বাস্তবায়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার দাবি

জাহাজভাঙ্গা শিল্পের শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান, সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করে টেকসই জাহাজভাঙ্গা শিল্প গড়ে তোলার লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস’র উদ্যোগে সরকারি দপ্তরের কর্মকর্তা এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে এই মতবিনিময় সভা মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে নগরীর একটি রেস্টুরেন্টের মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সভায় শ্রম আইন বাস্তবায়ন এবং আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুসারে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার সুপারিশ করা হয়। বক্তারা বলেন, বিদ্যমান জাতীয় ও আন্তর্জাতিক আইন ও বিধিমালা, চুক্তি, কনভেনশন ও গাইডলাইন মেনে বিষাক্ত বর্জ্যমুক্ত জাহাজ আমদানী নিশ্চিত করার পাশাপাশি আধুনিক ও নিরাপত্তামুলক পদ্ধতিতে জাহাজ-কাটা এবং কর্মরত শ্রমিকেরা যাতে কোন প্রকার স্বাস্থ্য ঝুঁকিতে না পরে তা নিশ্চিত করতে হবে। জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক শ্রমিক নেতা তপন দত্তের সভাপতিত্বে এবং বিলস কর্মকর্তা ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক শিপন চৌধুরী, পরিদর্শক মাহমুদুল হাসান, শ্রম দপ্তরের সহকারী পরিচালক শফিকুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি ম. শফর আলী, জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, জাতীয় শ্রমিক লীগ নেতা শফি বাঙ্গালী, ইপসা কর্মকর্তা মোহাম্মদ আলী শাহীন, বিলস’র সিনিয়র কর্মকর্তা পাহাড়ী ভট্টাচার্য, রিজওয়ানুর রহমান খান, পরিবেশবাদী সংগঠন বেলার কর্মকর্তা ফারমিন ইলাহী, টিইউসি নেতা ইফতেখার কামাল খান, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের মো. নূরুল আবসার, জাহাজ ভাঙ্গা শ্রমিক নেতা মোহাম্মদ আলী, বিএফটিইউসি নেতা কে এম শহিদুল্লাহ। অনুষ্ঠানের শুরুতে জাহাজভাঙ্গা শিল্প সেক্টরের বর্তমান অবস্থা বিভিন্ন তথ্য উপাত্তের মাধ্যমে সচিত্র উপস্থাপন করেন ফজলুল কবির মিন্টু।

সভায় শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, চুক্তি ভিত্তিক নিয়োগ বন্ধ করা, রাত্রিকালীন এবং অতিরিক্ত কর্মঘন্টা কাজ না করানো, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা এবং দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষনের ব্যবস্থা করা, প্রত্যেক ইয়ার্ডে দক্ষ সেফটি অফিসার নিয়োগ প্রদান, শ্রমিকদের মান সম্পন্ন এবং উপযুক্ত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামাদি ব্যবহার নিশ্চিত করার দাবি জানানো হয়।

# ১৪.০৯.২০২১ চট্টগ্রাম #