চলমান সংবাদ

এবার ওয়েম্যান পদে হবে ১৩৮৫ নিয়োগ

দীর্ঘ দিনের জটিলতা শেষে এবার খুলেছে রেলের নিয়োগ জট। দীর্ঘদিন মামলাসহ নানা জটিলতায় নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ছিল। এবার সেই জটিলতার অবসান ঘটেছে। খালাসি, সহকারী স্টেশন মাস্টার, পয়েন্টস ম্যানসহ বিভিন্ন পদে দেয়া হয়েছে নিয়োগ। খালাসি পদে নিয়োগ দেয়া হয়েছে ১ হাজার ৮৬ জনকে। পয়েন্টস ম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে ৭৬২ জনকে। এছাড়া সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ দেয়া হয়েছে ৫৬০ জনকে। এবার নিয়োগ দেয়া হচ্ছে ১ হাজার ৩৮৫ জন ওয়েম্যান।

রেল ভবন সূত্রে জানা গেছে, সাড়ে ১৪ হাজারের কম জনবল নিয়ে খুঁড়িয়ে চলছে রেলওয়ে। দীর্ঘদিন ধরে রেলওয়েতে বিভিন্ন পদে লোকবল নিয়োগ বন্ধ থাকায় পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল লোকবল সংকটে হিমশিম খাচ্ছে। এবার রেলওয়ের জন্য সুখবর হচ্ছে, আগের তুলনায় ১০ হাজারের বেশি জনবল বাড়িয়ে মোট ৪৭ হাজার ৬৩৭ জনবল অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন জনবল কাঠামোর তুলনায় রেলওয়েতে শূন্য পদ রয়েছে ২৪ হাজার ৩৫৭ জন। ইতোমধ্যে রেলওয়ে নতুন জনবল নিয়োগ কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১৩ থেকে ১৪ হাজার জনবল নিয়োগ দেওয়ার কার্যক্রম শুরু করেছে।

বাংলাদেশ রেলওয়েতে ওয়েম্যান পদটি হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি পদ। ওয়েম্যানদের কারণেই প্রতিটি রেললাইন সচল থাকে। একটি ট্রেন নিরাপদে তার সঠিক গন্তব্যে পৌঁছে যায়। রেললাইন পাহারা দেয়ার কাজও করেন সাধারণত ওয়েম্যানরা। প্রতিদিন রেললাইন পরির্দশন এবং প্রতিটি লাইনের নাট–বল্টু, পাত, ফিশপ্লেট, ক্লিপ–হুক যথাযথ অবস্থানে আছে কিনা এগুলো দেখ ভালের পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়গুলো চেকিংয়ের কাজও করেন।

এবার বাংলাদেশ রেলওয়েতে ওয়েম্যান পদে ১ হাজার ৩৮৫ জনকে নিয়োগ দিচ্ছে কর্তৃপক্ষ। এজন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২৫ জানুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণরা এ পদের জন্য আবেদন করতে পারবে। ১৯ গ্রেডের ওয়েম্যান পদে উত্তীর্ণদের বেতন হবে ২০ হাজার ৫৭০ টাকা।

এই পদের জন্য পাবনা ও লালমনিরহাট জেলা ছাড়া দেশের সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী এবং রেলওয়ে পোষ্য কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। যাদের বয়সসীমা ২৫ জানুয়ারি তারিখ ১৮ থেকে ৩০ বছর তারাই আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের ওয়েবসাইটের মাধ্যমে http://br.teletalk.com.bdআবেদন করতে হবে। আবেদনে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা দিতে হবে।