মতামত

সম্পাদকীয়

মানুষ স্বপ্ন দেখে, স্বপ্ন দেখতে ভালবাসে । দু’চোখের দৃষ্টি  বৃষ্টির জলে ভিজে ঝাপসা হলেও ভাবে আবার বন-বনানী সবুজ হবে, জীবন হবে পূর্ণ । এই ভাবনায় যুগ যুগ ধরে অনুসন্ধিৎসু মন নিয়ে নব জীবনের পথে মানুষের যাত্রা। যাত্রাপথ কখনো কুসুমাস্তীর্ণ ছিল না,  এসেছে বাঁধা, দিতে হয়েছে যাত্রা বিরতি, কিন্তু পথ চলা কখনো থামেনি। অবিরাম, ক্লান্তিহীন এই যাত্রা।

প্রগতির যাত্রী আজ থেকে দশ বছর আগে যাত্রা শুরু করেছিল চোখে স্বপ্ন নিয়ে, হৃদয়ে উত্তাপ নিয়ে। এই যাত্রাও কখনো নির্বিঘ্ন ছিল না, নিষ্কণ্টক ছিল না। কিন্তু যাত্রা কখনো থেমে ছিল না । এই দশ বছরে এসে আমরা সিদ্ধান্ত নিয়েছি progotirjatree.com নামে একটি  অন্তর্জাল পত্রিকা প্রকাশের। গণ-মানুষের সুখ-দুঃখ, আনন্দ- বেদনার সংবাদ, বিজ্ঞানের নব নব আবিষ্কার, মানব সভ্যতার আগ্রযাত্রার গল্প-গাঁথা প্রকাশে অঙ্গীকারাবদ্ধ থাকবে পত্রিকা। সমাজের কুসংস্কার, কুপমন্ডুকতার বিরুদ্ধে নিরন্তর সোচ্চার থাকবে; অসঙ্গতি, বিভেদ, বৈষম্য , শোষন ও বঞ্চনার বিরুদ্ধে ক্ষয়িষ্ণু সমাজের চোখে চোখ রেখে কথা বলবে progotirjatree.com ।

আমরা মানুষের ভালবাসার শক্তিতে বিশ্বাসী। পাঠক, শুভানুধ্যায়ীদের ভালবাসা আমাদের চলার পথের শক্তি। একটি শান্তিময় বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে অবিরাম যাত্রায় আপনাদেরও সহযাত্রী হিসাবে  পাব এই বিশ্বাস আমাদের আছে।

progotirjatree.com এর পক্ষ থেকে আপনাদের সবাইকে সশ্রদ্ধ অভিবাদন ।

 

উৎপল দত্ত।

জুন ১, ২০২১।

progotirjatree.com