চলমান সংবাদ

সীতাকুণ্ডে বিলস এর উদ্যোগে জাহাজভাঙা শ্রমিকদের প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত এক প্রশিক্ষণ

গতকাল দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সীতাকুন্ডের কদম রসুলস্থ বিলস এর পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক তথ্য কেন্দ্রে জাহাজভাঙা শ্রমিকদের প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত উক্ত প্রশিক্ষণ পরিচালনা করেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সীতাকুন্ড স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার নুরুল আলম দুলাল এবং কুমিরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। প্রশিক্ষণে বিলস-ডিটিডিএ প্রকল্পের সমন্বয়ক ফজলুল কবির মিন্টু এবং বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশনের সুগ্ম সম্পাদক মোঃ আলী।

প্রশিক্ষণকালে জনাব নুরুল আলম দুলাল বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে শ্রমিকদেরকে স্মার্ট হতে হবে। প্রাথমিক চিকিৎসা গ্রহন করার মাধ্যমে জাহাজভাঙ্গা শ্রমিকেরা স্মার্ট এবং আধুনিক শ্রমিক হিসাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবে। তিনি আরো বলেন, যারা আজকে প্রশিক্ষণ নিচ্ছেন তারা নিজেরাতো সুরক্ষিত থাকবেনই অধিকন্তু তাদের কারনে তাদের সহকর্মীরাও সুরক্ষিত থাকার সুযোগ তোইরি হয়েছে। তিনি এই ধ্রনের গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ আয়োজনের জন্য বিলস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

জনাব আব্দুল্লাহ আল মামুন বলেন, জাহাজভাঙা শ্রমিকদের কাজের স্বভাবগত বিপজ্জনক প্রকৃতির কারনে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। জাহাজভাঙা শ্রমিকেরা ভারী যন্ত্রপাতি,লোহালক্কড় এবং বিষাক্ত পদার্থযুক্ত স্থানে কাজ করে বিধায় প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে থাকতে হয়। এই সেক্টরে কর্মরত শ্রমিকেরা দুর্ঘটনায় পতিত হলে তাদের তাৎক্ষনিক চিকিৎসা প্রদান করা খুবই জরুরী। দ্রুত এবং কার্যকর প্রাথমিক চিকিৎসা কর্মস্থলে আহত শ্রমিকের জীবন বাঁচাতে, আঘাতের তীব্রতা কমাতে, দীর্ঘস্থায়ী জটিলতা প্রতিরোধে দীর্ঘমেয়াদী ভূমিকা রাখতে সক্ষম হয়।

প্রশিক্ষণে রক্ত পড়া বন্ধ করা, হাড়া ভাঙা অনড় রাখা, স্লিং ব্যান্ডেজ ইত্যাদির নিয়াবলী সমপর্কে ব্যাপক ধারনা দেওয়া হয়।

প্রশিক্ষণ শেষে ওশ সেন্টার সমন্বয়ক জনাব ফজলুল কবির মিন্টু বলেন, এই বৎসর প্রতি ব্যাচে ১৫ জন করে ১৮টি প্রশিক্ষণের মাধ্যমে ২৭০ জন জাহাজভাঙা শ্রমিকদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা করেছে বিলস। তিনি অংশগ্রহণকারী সবাইকে মনোযোগ সহকারে প্রশিক্ষণে অংশ নেয়ার জন্য অনুরোধ জানান।