চলমান সংবাদ

আনোয়ারা এলএনজি পাওয়ার প্ল্যান্ট এবং মহেশখালী এলএনজি টার্মিনালবাতিল করুন


৫ জুন ২০২৪, চট্টগ্রাম: পরিবেশ সচেতনতা বৃদ্ধি ও পরিবেশগত কর্মকাণ্ড উদযাপনের লক্ষ্যে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত হয় । ২০২৪ সালের বিশ্ব পরিবেশ দিবসের আগে, আজ ৪ জুন, সংশপ্তক, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক (ক্লিন) এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট (বিডাব্লিউজিইডি) যৌথভাবে চট্টগ্রাম শহরে একটি বহুমুখী প্রচারাভিযান আয়োজন করেছে। এই অনুষ্ঠানে, আয়োজকরা জীবাশ্ম জ্বালানি পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নির্গমন কমিয়ে প্রকৃতি পুনরুদ্ধারের দাবি জানান। তারা এলএনজি আমদানি ও ব্যবহার বন্ধ করার দাবিও জানান, কারণ এটি পরিবেশ এবং অর্থনীতির জন্য ক্ষতিকর। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা (এমসিপিপি) বাস্তবায়ন এবং জীবাশ্ম জ্বালানী পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নির্গমন কমিয়ে প্রকৃতি পুনরুদ্ধারের দাবিও তাদের মধ্যে ছিল।

জীবাশ্ম জ্বালানি পাওয়ার প্ল্যান্টগুলি গ্রিনহাউস গ্যাস নির্গমনে গুরুত্বপূর্ণ অবদান রাখে, যা জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করে এবং বিশ্বব্যাপী বাস্তুতন্ত্রকে হুমকির মুখে ফেলছে। এই সমস্যার প্রভাব অনুধাবন করে, সংশপ্তক, ক্লিন এবং বিডাব্লিউজিইডি আরও টেকসই জ্বালানি দিকে রূপান্তরের  প্রচেষ্টা চালাচ্ছে। আমরা সিএসওগুলির সাথে অ্যাডভোকেসি, শিক্ষা এবং সহযোগিতার মাধ্যমে জীবাশ্ম জ্বালানীর ওপর নির্ভরতা কমিয়ে নবায়নযোগ্য জ্বালানি বিকল্প হিসেবে গ্রহণের দিকে কাজ করছি।

এই সংগঠনগুলির পরিবেশ কর্মীরা আনোয়ারা ৫৯০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রকে “কার্বন বোমা” বলে উল্লেখ করেছেন, যদি এটি বাণিজ্যিকভাবে চালু হয়। এলএনজি পাওয়ার প্ল্যান্ট প্রতি কিলোওয়াট ঘণ্টায় ৯৫০ গ্রাম কার্বন ডাই অক্সাইড নির্গমন করে। এটি সম্পূর্ণভাবে চললে, বছরে ৮৭,০১০ টন কার্বন ডাই অক্সাইড নির্গত করবে, এর জীবদ্দশায় ১.৯১ মিলিয়ন টন নির্গত করবে, যা চট্টগ্রাম এলাকায় একটি কার্বন বোমা তৈরি করবে। টার্মিনালটি দিনে ৬০০ মিলিয়ন ঘনফুট (এমএমসিএফ) এলএনজি হ্যান্ডেল করার পুনরায় গ্যাসীকরণ ক্ষমতা ধারণ করবে।

অনুষ্ঠানের বক্তারা আনোয়ারা ৫৯০ মেগাওয়াট এলএনজি বিদ্যুৎ কেন্দ্র বাতিল করার দাবি জানান। জীবাশ্ম জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলি দীর্ঘদিন ধরে কার্বন নির্গমনের একটি প্রধান প্রভাবক, যা জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করে এবং বিশ্বব্যাপী সম্প্রদায়ের স্বাস্থ্য ও পরিবেশ হুমকির মুখে ফেলছে।

সংশপ্তক-এর উপপরিচালক অগ্রদূত দাশগুপ্ত বলেন, “আমরা বিশ্বাস করি যে প্রকৃতি পুনরুদ্ধার শুধুমাত্র একটি পরিবেশগত বাধ্যবাধকতা নয়, ভবিষ্যত প্রজন্মের প্রতি একটি নৈতিক দায়িত্ব”। “জীবাশ্ম জ্বালানী পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নির্গমন কমাতে নির্ধারিত পদক্ষেপ নিয়ে, আমরা মূল্যবান বাস্তুতন্ত্রকে রক্ষা করতে, জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে এবং সবার জন্য আরও টেকসই ভবিষ্যত গড়তে পারি।

এই প্রচারাভিযানে জয়নাব বেগম চৌধুরী, মোঃ আলী, মোঃ সাব্বির, ইমন, ঈসান, লাকি আক্তার, নাজমা উপস্থিত ছিলেন।