চলমান সংবাদ

নওগাঁ জেলায় ৬৫ ভাগ জমির আউশ ধান কাটা সস্পন্ন

জেলায় আউশ ধান কর্তন শুরু হয়েছে। কৃষি বিভাগের সুত্রমতে, এখন পর্যন্ত শতকরা ৬৫ ভাগ জমির ধান কাটা সস্পন্ন হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন চলতি খরিপ-১/২০২৩-২৪ মৌসুমে চলতি মওসুমে জেলায় মোট ৫৮ হাজার ২৫০ হেক্টর জমিতে আউশ ধান চাষ হয়েছে। এর মধ্যে উফশী জাতের ৫৭ হাজার ৭৭০ হেক্টর এবং হাইব্রিড জাতের ৪৮০ হেক্টর।
জেলায় উপজেলাভিত্তিক আউশ ধান আবাদের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৪ হাজার ১০০ হেক্টর ও হাইব্রিড জাতের ৬০ হেক্টর, রানীনগর উপজেলায় কেবলাত্র উফশী জাতের ৮৪০ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী জাতের ১ হাজার ৬৬০ হেক্টর ও হাইব্রিড জাতের ১৮০ হেক্টর, বদলগাছি উপজেলায় উফশী জাতের ১ হাজার ৮৬০ হেক্টর ও হাইব্রিড জাতের ৩০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ৪৫৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১০ হেক্টর, পতœীতলা উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৬ হাজার ৪৫০ হেক্টর, ধামইরহাট উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ২ হাজার ৫৯০ হেক্টর, সাপাহার উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৮০৫ হেক্টর, পোরশা উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৯৫০ হেক্টর, মান্দা উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ৫০০ হেক্টর ও হাইব্রিড জাতের ২০০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৯ হাজার ৫৬০ হেক্টর জমি।
চলতি মওসুমে জেলায় আউশ ধান চাষে ২৯ হাজার কৃষকের প্রত্যককে ১ বিঘা জমির বিপরীতে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি সার এবং ১০ কেজি করে ডিএপি সার বিনামূল্য কৃষি প্রণোদনা বিতরণ করা হয়েছে।

# নওগাঁ, ৭ সেপ্টেম্বর, ২০২৩